• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

লা লিগায় ম্যাচ ফিক্সিংয়ে ফুটবলারসহ নিষিদ্ধ ৪১

স্পোর্টস ডেস্ক

  ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১০:০৯

ম্যাচ ফিক্সিং ক্রিকেটে হরহামেশাই হয়ে থাকে। কিছুদিন আগেই সংযুক্ত আরব আমিরাতে অদ্ভূত ধরণের ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা ঘটেছিল।

পাঠকদের এবার ফুটবলে ম্যাচ ফিক্সিংয়ের খবর শুনাবো। যা শুনে হয়তো অনেকে ভিমরি খেয়ে পড়তে পারেন। আর সেই ম্যাচ ফিক্সিং হয়েছে কিনা নামিদামী লিগ স্প্যানিশ লা লিগায়। তাও আবার সাত বছর আগের ঘটনায় শাস্তি হয়েছে ৩৬ ফুটবলারসহ ৪১ জনের।

সাত বছর আগে স্প্যানিশ লিগে ম্যাচ ফিক্সিংয়ের দায়ে ৩৬ ফুটবলারসহ মোট ৪১ জনকে নিষিদ্ধ করেছেন স্পেনের একটি আদালত। অভিযুক্ত ফুটবলারদের দুই বছরের কারাদণ্ডসহ ছয় বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

ফিক্সিংয়ের দায়ে অভিযুক্তদের মধ্যে আছেন বর্তমানে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলা অ্যান্ডার হেরেরা, লেস্টার সিটির ফুটবলার ভিসেন্টে ইবোররা, অ্যাথলেটিকো মাদ্রিদের অধিনায়ক ফার্নান্দেজ ও আর্জেন্টাইন ক্লাব রিভার প্লেটের অধিনায়ক লিওনার্দো পোনজিও।

ফুটবলারদের বাইরে নিষিদ্ধ তালিকায় মেক্সিকো জাতীয় দলের সাবেক কোচ হাভিয়ের আগুইররেকে করা হয়েছে জেল-জরিমানা। লিগের দল লেভান্তে ও প্রথম বিভাগের দল রিয়াল জারাগোজাকে গুনতে হবে নগদ অর্থ।

২০১০-১১ মৌসুমে লিগে অবনমন এড়াতে লেভান্তের সঙ্গে জারাগোজার ম্যাচটি পাতানো ছিল বলে প্রমাণ পেয়েছে আদালত। সেই ম্যাচে ২-১ গোলে জিতে অবনমন ঠেকায় জারাগোজা। দলটিকে ১১ লাখ ডলার জরিমান করা হয়েছে। এমনকি স্পেনের বাইরে থাকা ফুটবলারদের ক্ষেত্রেও ছয় বছরের নিষেধাজ্ঞা ছয় বছর কার্যকর করতে বলা হয়েছে।

এএ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
বিদ্যুৎ বিল দেওয়ার সামর্থ্য নেই বাফুফের, তাপদাহের মধ্যে মেয়েদের খেলা
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
X
Fresh