• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

স্মিথ বীরত্বে বক্সিং ডে টেস্ট ড্র

স্পোর্টস ডেস্ক

  ৩০ ডিসেম্বর ২০১৭, ১৭:৩৯

চলতি অ্যাশেজে প্রথমবার অস্ট্রেলিয়াকে চেপে ধরেছিল ইংল্যান্ড। প্রথম ইনিংসে ৪৯১ রানের পর জয়ের স্বপ্নও দেখতে শুরু করেছিল সফরকারীরা। চতুর্থ দিনে দুই উইকেট হারানো অস্ট্রেলিয়াকে ধসিয়ে দেয়ার শেষ চেষ্টা করেছিল ইংল্যান্ড। কিন্তু শেষ সেশনে বৃষ্টির কারণেই এক প্রকার নির্ধারণ হয়ে গিয়েছিল মেলবোর্ন টেস্টের ভাগ্য। অবিশ্বাস্য কিছু না ঘটলে ড্র হওয়ারই কথা ছিল, হলোও তাই। তৃতীয় দিনে কুকের রেকর্ড গড়া অপরাজিত ডাবল সেঞ্চুরি আর পঞ্চম দিনে রান মেশিন অজি অধিনায়ক স্মিথের সেঞ্চুরি এ টেস্টের উপজীব্য বিষয়।

টানা চার বক্সিং ডে টেস্টে সেঞ্চুরি স্টিভেন স্মিথের। সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে ২০১৭ সাল শেষ করতে যাওয়া স্মিথ চলতি বছরে পেয়েছেন ৬ সেঞ্চুরি। ওয়ার্নার প্রথম ইনিংসে পেয়েছিলেন সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরির পথে ছিলেন। কিন্তু ভুল এক শটে তিন অঙ্কে ছুঁতে পারেননি।

শনিবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ইংলিশদের সব চেষ্টাই ব্যর্থ হয়ে যায় অজি অধিনায়ক স্টিভেন স্মিথের সামনে। পাহাড় হয়ে দাঁড়িয়ে থেকে ক্যারিয়ারের দ্বিতীয় ধীরতম সেঞ্চুরি পূর্ণ করেছেন ২৫৯ বলে। এর আগে ৮৬ রানের এমনই এক ইনিংস খেলে গেছেন ডেভিড ওয়ার্নার। এতেই ড্র হয়েছে ম্যাচটি। অস্ট্রেলিয়া ৪ উইকেটে ২৬৩ রান তোলে ইনিংস ঘোষণা করে।

দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে ১০২ রানে (২৭৫ বল) অপরাজিত থাকেন স্টিভেন স্মিথ। এটি তার ২৩তম টেস্ট শতক ও চলতি সিরিজে তৃতীয়। প্রথম ইনিংসে করেছিলেন ৭৬। ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি বঞ্চিত হন ওপেনার ডেভিড ওয়ার্নার (২২৭ বলে ৮৬)। ১৬৬ বলে ২৯ রান করেন আরেক অপরাজিত ব্যাটসম্যান মিচেল মার্শ।

ম্যাচ বাঁচাতে পঞ্চম ও শেষ দিনের প্রায় পুরোটা ব্যাটিং করে মাত্র ১৬০ রান যোগ করে অস্ট্রেলিয়া। ওভার প্রতি তোলে ২.৪২ রান করে। প্রায় ২৪ বছরের মধ্যে দেশের মাটিতে এটি তাদের সর্বনিম্ন রান রেট।

অজিদের ইনিংস ঘোষণার পর ড্র মেনে মাঠ ছাড়ে দুই দল। ১০০ রানের স্বল্প টার্গেট হলেও হাতে পর্যাপ্ত সময় ছিল না। এরপর দিনশেষ হওয়ার আগে দুই দলের সম্মতিতে ম্যাচটি ড্র ঘোষণা করা হয়। চার ম্যাচ শেষে ৩-০ তে এগিয়ে স্মিথের টিম। সিডনিতে আগামী ৪ জানুয়ারি থেকে অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্ট।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে চতুর্থ দিনেই ম্যাচের গতিপথ বদলে যায়। চারবার বৃষ্টি হানা দেয়। সব মিলিয়ে মাত্র ৪৪ ওভারের খেলা হয়। দিনের প্রথম বলেই ইংলিশদের শেষ উইকেটের পতন ঘটে। অজিদের ৩২৭ রানের জবাবে ৪৯১ রানেই (১৪৪.১ ওভার) তাদের প্রথম ইনিংসের ইতি ঘটে। লিড দাঁড়ায় ১৬৪। রান খরা কাটিয়ে চোখ ধাঁধানো ব্যাটিংয়ে ২৪৪ রানে অপরাজিত থাকেন অভিজ্ঞ ওপেনার অ্যালিস্টার কুক।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
০ রানে ৭ উইকেট, অভিষেকেই বিশ্বরেকর্ড রোহমালিয়ার
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
X
Fresh