• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ফাঁস হওয়া ফোনালাপ, তামিমের লাইভের পর নেটিজেনদের ক্ষোভ

ক্রীড়া প্রতিবেদক, আরটিভি নিউজ

  ২০ মার্চ ২০২৪, ২৩:৪৬
তামিম ইকবাল
ছবি- সংগৃহীত

নানা বিতর্কিত কর্মকাণ্ডের কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) সার্কাস বোর্ড নামে পরিচিতি দিয়েছিল সমর্থকরা। তবে সময়ের সঙ্গে সঙ্গে বাংলাদেশ ক্রিকেটটাকেই সার্কাসে পরিণত করেছে সম্প্রতি ঘটে যাওয়া কয়েকটি ঘটনা। যার মূল কেন্দ্রে ছিলেন তামিমের বিশ্বকাপ দল থেকে বাদ পড়া এবং বিশ্বকাপের আগে সাকিবের দেওয়া সাক্ষাৎকার।

এবার নতুন করে সার্কাসে যোগ দিয়েছেন মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদী হাসান। যেখানে সার্কাসটির ম্যানেজমেন্টের দায়িত্ব পালন করেছে দেশের একটি মোবাইল আর্থিক লেনদেনকারী প্রতিষ্ঠান।

বাংলাদেশের জাতীয় দলের গুরুত্বপূর্ণ দুই তারকা ক্রিকেটার তামিম ইকবাল এবং মেহেদী হাসান মিরাজের ফোনালাপ ফাঁস নিয়ে হৈচৈ পড়েছিলো দেশের ক্রিকেটাঙ্গনে। মূলত একটি মোবাইল আর্থিক লেনদেন প্রতিষ্ঠানের প্রচারকে কেন্দ্র করেই এই ফোনালাপ ফাঁস করা হয়।

মঙ্গলবার (১৯ মার্চ) দেশের বেসরকারি একটি টিভি চ্যানেলে প্রকাশ করা আলোচিত সেই ফোনালাপ। যেখানে তামিমকে বলতে শোনা যায়, মুশফিক এটা কোনো কাজ করছে রে মিরাজ? ফাইনালের পরে আমাদের মিটিংয়ে কী কথা হইছে? আমি তোরে ওই সময় একটা কথা বলছিলাম না যে আমরা চেষ্টা করব যে ৭০ থেকে ৮০ পারসেন্ট আমরা যেন সেইম টিম থাকতে পারি। ঠিক আছে? আর এই কথায় আমার বেইসই ছিল তুই মুশফিক সবাই–সহ। ঠিক না?

এখান থেকে দেশের ক্রিকেট ভক্তরা ভাবতে শুরু করে আসন্ন বিপিএলের জন্য নতুন দল গড়ছেন মুশফিক। তাই তামিম হয়তো মুশফিকের উপর মেজাজ হারিয়েছেন। মূলত সাকিব-তামিমের দ্বন্দ্বের পর মুশফিক কেন্দ্রিক এমন ফোনালাপ সকলের আগ্রহ বাড়ায়।

তবে বুধবার (২০ মার্চ) ফেসবুক লাইভে এই ফোন আলাপকে নগদের বিজ্ঞাপন কেন্দ্রিক বলে দাবি করেছেন তামিম ইকবাল। লাইভে তামিম জানান, ঈদ উপলক্ষে ওই প্রতিষ্ঠানের একটি ক্যাম্পেইন শুরু হয়েছে। যেখানে ২৪ জন গ্রাহককে জমি উপহার দেওয়া হবে।

‘সেই ক্যাম্পেইনে জয়ের জন্য দুইজন বা তিনজন করে দল গঠন করে লেনদেন করতে হবে। যেই দলেই মুশফিককে রেখেছিলেন তামিম। তবে মুশফিক বের হয়ে গেছেন।’

এ সময় তার সঙ্গে লাইভে যুক্ত ছিলেন মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ এবং সবশেষ যুক্ত হন মাহমুদউল্লাহ রিয়াদ এবং ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক।

তবে এই লাইভের পর তামিম-মুশফিকদের নিয়ে সৃষ্টি হয়েছে নতুন সমালোচনা। আপাত দৃষ্টিতে কোনো ক্রিকেটার বিজ্ঞাপনের সঙ্গে যুক্ত হতেই পারেন। তবে ভক্তদের ক্রিকেটের প্রতি ভালোবাসা এবং আবেগকে ব্যবহার করে কোনো প্রচার করা কতটুকু যৌক্তিক তা নিয়ে ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

ফাঁস হওয়া ফোনালাপটি প্রথম দিকে বিজ্ঞাপন কেন্দ্রিক মনে হলেও পরের তামিমের বেশ কয়েকটি মন্তব্য মানুষকে বিশ্বাস করতে উৎসাহিত করে এটি সম্পূর্ণ ক্রিকেট কেন্দ্রিক আলোচনা।

তামিম অভিমান বলেন, তিনি জাতীয় দলে থাকলে বা অধিনায়ক হিসেবে থাকলে তার সঙ্গে কেউ এরকম ব্যবহার করতো না। আজ সবাই সুযোগ নিচ্ছে, যদি ক্যাপ্টেন থাকতাম তাহলে তো তোরা এটা করতে পারতি না। এখন আমার দাম নাই, তাই তোরা এসব করছো।

‘অসুবিধা নাই মিরাজ, সময় আমারও তো আসবে। একটা কথা শোন পৃথিবীটা গোল তুই ওই সাইডে আমি এই সাইডে, কালকে আমি ওই সাইডে বসবো তুই এই সাইডে আসবি। বিষয়টা ভুলে যাইস না, তোর বড়ভাইকেও বলে দিস।’

তামিম ইকবালের লাইভ শেষে বাংলাদেশের ক্রিকেট ভক্তদের মধ্যে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া দেখা যায় সামাজিক যোগাযোগ ফেসবুকে। যেমন তানজিল আহমেদ নামের একটি ভেরিফাইড ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি পোস্টে লেখা হয়েছে, আমাদের ক্রিকেট নিয়ে কোন আশা নেই। এই জিনিস মরে গেছে। যে কতটুকু বেঁচে আছে সেটা আপনাদের আবেগ বিক্রি করে।

‘এই আবেগ বিক্রি করে সাকিব-মাশরাফিরা তাদের আখের গুছিয়ে নিয়েছে৷ এই আবেগ পুঁজি করে তামিম-মুশফিকরা বিজ্ঞাপনের জন্য নিজেদের বিক্রি করে দিতে দ্বিধা করে না। এটা এখন আর খেলা না, স্রেফ একটা ব্যবসা।’

অন্যদিকে তামিমের ইকবালের লাইভ চলাকালীন সময়ে আব্দুল্লাহ আল মেহেদী নামের আরেক একটি ভেরিফাইড ফেসবুক অ্যাকাউন্ট থেকে বাংলাদেশে ক্রিকেটে নেতিবাচক মার্কেটিংও প্রশ্ন তুলেছেন। মন্তব্যর ঘরে তিনি লিখেছেন, আর কোন দেশের ক্রিকেটারদের এইসব নেগেটিভ মার্কেটিং করতে দেখলাম না আপনাদের ছাড়া। একবার সাকিব, একবার আপনারা।

বাংলাদেশ ক্রিকেটকে বয়কটের ট্যাগ দিয়ে তিনি আরও লিখেছেন, জনগণ যেইদিন থুথু দেয়া শুরু করবে ওইদিন মার্কেটিং কি জিনিস টের পাবেন। জনগণকে নিয়ে ফাইজলামি করার ফলাফল টের পাবেন ওইদিন। ফাইজলামির একটা লিমিট থাকা দরকার। প্রফেশনালি ক্রিকেট বাদ দিয়ে ফুল টাইম অভিনেতা হইতে পারতেন। আপনারা সন্দেহাতীতভাবেই ওইটা ভালোই পারেন। #ripbdcricket

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খিলগাঁওয়ে গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা পঞ্চম শ্রেণির ছাত্রীর
পরীক্ষার আগে শিক্ষক নিয়োগের প্রশ্নের সমাধান হতো ঢাবির হলে
হল না ছাড়ার ঘোষণা চুয়েট শিক্ষার্থীদের, অবরুদ্ধ উপাচার্য
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
X
Fresh