• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

লিয়ানাগের সেঞ্চুরিতে লঙ্কানদের লড়াকু পুঁজি

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ মার্চ ২০২৪, ১৩:৫৬
বাংলাদেশ
ছবি-সংগৃহীত

পেসারদের কল্যাণে শুরুতেই শক্ত ভিত পেয়েছিল বাংলাদেশ। এরপর স্পিনারদের ভেলকিতে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। টপ-অর্ডারের পর মিডল-অর্ডারের ব্যর্থতায় অলআউটের শঙ্কায় পড়েছিল সফরকারীরা। তবে সেখানে থেকে দলকে টেনে তুলেছেন লিয়ানাগে। তার সেঞ্চুরিতে ভর করে লড়াকু পুঁজি পেয়েছে লঙ্কানরা।

সোমবার (১৮ মার্চ) চট্টগ্রামে টস জিতে ব্যাট করতে নেমে লিয়ানাগের অপরাজিত ১০১ রানের ইনিংসের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৩৫ রানের সংগ্রহ পেয়েছে লঙ্কানরা। ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে টানা দ্বিতীয়বার ওয়ানডে সিরিজ জয়ের জন্য ২৩৬ রানের লক্ষ্য পেয়েছে টাইগাররা।

ফিল্ডিংয়ে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারে ভয়ংকর পাথুম নিসাঙ্কাকে প্যাভিলিয়নের পথ দেখান তাসকিন আহমেদ। টাইগার স্পিডস্টারের ফুললেংথের ডেলিভারি ডিফেন্ড করতে গিয়ে মিস করেন নিশাঙ্কা। এতে এলবিডব্লুর ফাঁদে পড়েন তিনি। চতুর্থ ওভারে অভিষাকা ফার্নান্দোকেও সাজঘরে ফিরিয়েছেন তাসকিন।

শুরুর দিকে দুই ওপেনারকে হারিয়ে বেশ চাপে পড়ে লঙ্কানরা। এরপর দলের হাল ধরেন অধিনায়ক কুশল মেন্ডিস ও সাদিরা সামারাউইকরামা। তবে কেউই ক্রিজে থিতু হতে পারেননি। ১৪ রানে সাদিরা ও ২৯ রানে কুশল ফিরলে ৭৪ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা।

পঞ্চম উইকেটে ৪৩ রানের জুটি গড়েন চারিথ আসালঙ্কা ও জানিত লিয়ানাগে। তবে ব্যক্তিগত ৩৭ রানে থাকা আসালঙ্কাকে ফিরিয়ে এই জুটি ভাঙেন ফিজ। এতেই ভেঙে পড়ে লঙ্কানদের ব্যাটিং লাইন-আপ।

তবে সাতে ব্যাট হাতে নেমে টেস্টের নাইটওয়াচম্যানদের কথা আরও একবার স্মরণ করান দুনিথ ওয়েল্লালাগে। মেহেদীর টস-আপ ডেলিভারিতে কাউ কর্নারের ওপর দিয়ে স্লগ-সুইপ করতে চেয়েছিলেন ভাল্লালাগে। তবে তা ঠিকঠাক টাইমিং হয়নি। মিড-উইকেটের সহজ ক্যাচ নেন সৌম্য। এতে ১৮ বলে মাত্র ১ রানে প্যাভিলিয়নে ফিরেছেন এই অলরাউন্ডার। এরপর ওয়ানিন্দু হাসারাঙ্গাকে স্পিন ঘূর্ণিতে ফেরান মিরাজই।

তবে লিয়ানাগের দৃঢ়চেতা ব্যাটিংয়ে পুঁজি দুইশ ছাড়ায় ১৫৪ রানের মাথায় ৭ উইকেট হারানো শ্রীলঙ্কার। অষ্টম উইকেটে তিকশানার সঙ্গে লিয়ানাগের ৫০ রানের জুটিতে ৪৬তম ওভারে এসে ২০০ ছুঁয়ে ফেলে সফরকারীরা।

১৫ রানে থিকশানা বিদায় নিলেও ঠিকই তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেলেন লিয়ানাগে। তার অপরাজিত ১০১ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে সবগুলো উইকেট হারিয়ে ২৩৫ রান জড়ো করে সফরকারীরা।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শুভর সেঞ্চুরিতে রূপগঞ্জ টাইগার্সের সহজ জয়
রুতুরাজের সেঞ্চুরিতে মোস্তাফিজদের বড় সংগ্রহ
রাজস্থানের বিপক্ষে মুম্বাইয়ের লড়াকু পুঁজি
৫০৪তম ম্যাচে নারাইনের প্রথম সেঞ্চুরি
X
Fresh