• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

লঙ্কা বধের মিশনে মাঠে নামছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ মার্চ ২০২৪, ২১:৩৩
বাংলাদেশ-শ্রীলঙ্কা
ছবি-সংগৃহীত

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। প্রথমে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে শ্রীলঙ্কার বাংলাদেশ সফর। টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আগামীকাল লঙ্কানদের মোকাবিলা করবে টাইগাররা। বিশ্বকাপের মতো এই ম্যাচেও লঙ্কানদের পরাজিত করে জয়ের ধারা অব্যাহত রাখতে চায় শান্ত-লিটনরা।

সোমবার (৪ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় মাঠে নামবে দুই দল। প্রথম ম্যাচেই সফরকারীদের হারিয়ে সিরিজে শুরু করতে চায় স্বাগতিকরা। এখন পর্যন্ত ১৫৮টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ৫৯টিতে জয়, ৯৫টিতে হার এবং ৪টিতে ড্র করেছে টাইগাররা।

টি-টোয়েন্টিতে ২০২২ সাল থেকে কোন দ্বিপাক্ষিক সিরিজে হারেনি বাংলাদেশ। গত বছর ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে তিনটিতেই সিরিজ জিতেছে টাইগাররা। এ ছাড়াও বছরের শেষ দিকে নিউজিল্যান্ডের ঘরের মাঠে সিরিজ ড্র করে টি-টোয়েন্টিতে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছে শান্ত-মিরাজরা।

তবে পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশের থেকে অনেকটায় এগিয়ে শ্রীলঙ্কা। এখনও পর্যন্ত ১৩বারের দেখায় ৪টিতে জয় এবং ৯টিতেই হেরেছে বাংলাদেশ। এই সিরিজ দিয়ে লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টির রেকর্ডে উন্নতি করার সুযোগ পাচ্ছে টাইগাররা।

গত ২১শে ফেব্রুয়ারি ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে আম্পায়ার লিন্ডন হানিবলের সাথে অসাদচারণ করায় হাসারাঙ্গাকে দুই ম্যাচে নিষিদ্ধ করেছে আইসিসি। ৯ মার্চ বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসাবে ফিরবেন হাসারাঙ্গা। ইনজুরির কারণে ছিটকে গেছেন দলে থাকা শ্রীলংকার ইনফর্ম ব্যাটার কুশল পেরারা। তার পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন নিরোশান ডিকবেলা।

অন্যদিকে দিকে বাধ্য হয়ে টি-টোয়েন্টি দলে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। প্রথমবারের মত জাতীয় দলে সুযোগ পেয়েও ইনজুরিতে ছিটকে গেছেন অফস্পিনার আলিস আল ইসলাম। তার বদলে দলে নেওয়া হয়েছে উইকেটরক্ষক ব্যাটার জাকের আলি অনিককে।

বাংলাদেশ স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, মোহাম্মদ নাঈম শেখ, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মাহেদী হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও জাকির আলি অনিক।

শ্রীলঙ্কা স্কোয়াড : হাসারাঙ্গা ডি সিলভা (অধিনায়ক, শেষ টি-টোয়েন্টি), চারিথ আসালঙ্কা (অধিনায়ক, প্রথম দুই টি-টোয়েন্টি), কুশল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, অ্যাঞ্জেলো ম্যাথুস, দাসুন শানাকা, মহেশ থিকশানা, ধনাঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকবেলা, দিলশান মাদুশঙ্কা, নুয়ান থুশারা, মাথিশা পাথিরানা, আকিলা ধনাঞ্জয়া, বিনুরা ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস, আভিস্কা ফার্নান্দো ও জেফরি ভান্ডারসে।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বকাপ দল নিয়ে যা বললেন শান্ত
রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী
এপ্রিলে ১৯৩ নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার
১০ বাংলাদেশিকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে
X
Fresh