• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

নিউজিল্যান্ডকে অবহেলা করার কঠিন শিক্ষা পেল দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪৫
নিউজিল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা
ছবি- সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দল ঘোষণা পর অনেক সমালোচনার শিকার হতে হয় দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডকে (সিএসএ)। দলের মূল ক্রিকেটারদের টি-টোয়েন্টি লিগ খেলা সুযোগ দেওয়ায় প্রথম টেস্টেই লজ্জায় পড়তে হয়েছে প্রোটিয়াদের। মাউন্ট মঙ্গানু্ইয়ে ২৮১ রানের ব্যবধানে হারের তিতো স্বাদ পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

মাউন্ট মঙ্গানু্ইয়ে টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছিল দক্ষিণ আফ্রিকা। এই সিদ্ধান্তই প্রোটিয়াদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। প্রথম ইনিংসে ৫১১ রানের বিশাল পুঁজি সংগ্রহ করে কিউইরা। বড় লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৬২ রানেই গুটিয়ে যায় সফরকারীরা।

দ্বিতীয় ইনিংসে ১৭৯ রান করে প্রোটিয়াদের সামনে ৫২৯ রানের পাহাড় সমান লক্ষ্য ছুড়ে দেয় কিউইরা। জবাব দিতে নেমে ২৪৭ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। এতে ২৪১ রানের বিশাল জয় পায় স্বাগতিকরা।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে রানের হিসেবে এটি তাদের তৃতীয় বড় জয়। এর আগে দ্বিতীয় জয়টি ছিল জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৬ সালে। ওই ম্যাচে কিউইরা জয় পেয়েছিল ২৫৪ রানে। নিউজিল্যান্ডের সবচেয়ে বড় জয়টি ৪২৩ রানের। ২০১৮ সালের ওই ম্যাচে লঙ্কানদের ৬৬০ রানের লক্ষ্য দিয়েছিল কিউই। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে জবাব দিতে নেমে ২৩৬ রানেই গুটিয়ে যায় লঙ্কানরা।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ১৭৯ রান করে তৃতীয় দিন শেষ করেছিল নিউজিল্যান্ড। তখন কিউইদের লিড ৫২৮ রানের। বুধবার (৭ ফেব্রুয়ারি) চতুর্থ দিনে আর ব্যাটিং করতে নামেনি নিউজিল্যান্ড। ইনিংস ঘোষণা দিয়ে দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করতে পাঠায় স্বাগতিকরা।

৫২৯ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ৫ রান করতেই ২ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর জোবায়ের হামজাও রাইয়ার্ড ফন টন্ডারের ৬৩ রানের জুটিতে কিছুটা পথ সামনে হাঁটে দক্ষিণ আফ্রিকা। তবে কিউই পেসার কাইল জেমিসন তাদের বেশিদূর এগুতে দেননি। টন্ডারকে ৩১ রানে আর হামজাকে ৩৬ রানের মাথায় আউট করেন তিনি।

এরপর দলের হাল ধরার চেষ্টা করেন কিগান প্যাটারনসন ও ডেভিড বেডিংহাম। ১৪৩ বলে ১০৫ রানের জুটি করেন তারা। যদিও জুটিতে প্রায় পুরো অবদানই বেডিংহামের। এই জুটিতে বেডিংহাম একাই করেছেন ৮৯ বলে ৮৬ রান। আর ১৬ রান প্যাটারসনের। ৯৬ বলে ৮৭ করে জেমিসনের তৃতীয় শিকার হন তিনি। ১৩ বাউন্ডারি ৩ ছক্কায় ইনিংস সাজান বেডিংহাম।

শেষ উইকেটে কিছুটা দ্রুতগতিতে রান তুলেন রুয়ান ডি সোয়ার্ট ও ডেন প্যাটারসন। সোয়ার্ট ৫৬ বলে ৩৬ এবং ডেন ১৭ বলে ১৫ রান করে আউট হলে ২৪৭ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। এতে ২৪১ রানের জয় পায় নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডে হয়ে সর্বোচ্চ চার উইকেট শিকার করেন কাইল জেমিসন। তিন উইকেট নেন মিচেল স্যান্টনার। এ ছাড়াও টিম সাউদি, ম্যাট হেনরি ও গ্লেন ফিলিপস একটি করে উইকেট নেন।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে হাইকোর্টের নির্দেশে ক্ষুব্ধ মন্ত্রী, যাবেন আপিলে
মঙ্গলবার যেসব জেলায় মাধ্যমিক স্কুল-কলেজ বন্ধ থাকবে
পদ্মায় গোসলে নেমে কলেজ শিক্ষার্থীর মৃত্যু  
হিলিতে ক্লাস চলাকালীন শিক্ষার্থী অসুস্থ
X
Fresh