• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

একদিনে তিন অঘটন, জমজমাট ফুটবলের ‘অবহেলিত’ বড় আসর

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ জানুয়ারি ২০২৪, ১২:২২
বাংলাদেশ
ছবি- সংগৃহীত

টুর্নামেন্টের দ্বিতীয় দিনে এসেই জমজমাট আফ্রিকান কাপ অব নেশন্স। ফুটবলের ‘অবহেলিত’ বড় আসরে একদিনেই ঘটেছে তিন অঘটন। নাইজেরিয়াকে আটকে দিয়েছে ইকুইটোরিয়াল গিনি (নিরক্ষীয় গিনি)। অন্যদিকে মিসরকে বড় ধাক্কা দিয়েছে টুর্নামেন্টে পঞ্চমবারের মতো খেলতে আসা মোজাম্বিক। এ ছাড়া কেপ ভার্দের কাছে লজ্জার পরাজয়ের স্বাদ পেয়েছে ঘানা।

এর আগে, আফকনে নিজেদের ১২ ম্যাচে জয় শূন্য ছিল মোজাম্বিক। এবার টুর্নামেন্টের অন্যতম সফল দল মিসরকে প্রায় হারিয়েই দিয়েছিল তারা। তবে ম্যাচের শেষ দিকে পেনাল্টিতে সাতবারের চ্যাম্পিয়নদের মান বাঁচিয়েছেন মোহাম্মদ সালাহ। অন্যদিকে অ্যালক্স আইওবি-ভিক্টর ওসিমহেনদের নিয়েও জয়ের দেখা পায়নি নাইজেরিয়া। আর ঘানাকে হারিয়ে ঐতিহাসিক জয় পেয়েছে কেপ ভার্দে।

মিসর ২-২ মোজাম্বিক

ম্যাচের দ্বিতীয় মিনিটেই লিড নেয় সাতবারের চ্যাম্পিয়ন মিসর। মোহাম্মদ সালাহর বাড়ানো বলে দারুণ ফিনিশিংয়ে লক্ষ্যভেদ করেন মোস্তফা মোহাম্মদ। প্রথমার্ধে আরও দুটি গোলের সুযোগ মিস করে মিসর।

বিরতি থেকে ফিরে প্রথমার্ধের ভুলের খেসারত দিয়ে গোল হজম করে মিসর। ম্যাচের ৫৫তম মিনিটে মিডফিল্ডার ডোমিঙ্গোসের ক্রসে বল পেয়ে জাল খুঁজে নেন ‍উইটি। সমতায় ফেরার ৪ মিনিট পরেই লিড নেয় মোজাম্বিক। এবার লিড বাড়ান ক্লেসিও বাক।

শেষ দিকে নিশ্চিত হারের মুখে থাকা মিসরের ত্রাতা হয়ে উঠেন সালাহ। ম্যাচের ঠিক শেষ সময়ে স্পটকিকে লক্ষ্যভেদ করেন সালাহ। এতে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দুই দল।

নাইজেরিয়া ১-১ নিরক্ষীয় গিনি

আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড় নাইজেরিয়ার ভিক্টর ওসিমেন। কিন্তু এই ফুটবলারই সুপার ঈগলদের হতাশায় ডুবিয়েছেন। যতগুলো সুযোগ তিনি মিস করেছেন, তা গুণে শেষ করাও কষ্টসাধ্য।

ম্যাচের প্রথমার্ধেই লিড নিতে পারতো নাইজেরিয়া। কিন্তু নিজেদের ভুলে সেই সুযোগ হারায় দলটি। উল্টো ম্যাচের ৩৬তম মিনিটে নিরক্ষীয় গিনিকে এগিয়ে দেন ইভান সালভাদর। এর দুই মিনিট ব্যবধানে নাইজেরিয়াকে সমতায় ফেরান ওসিমেনে। বিরতি থেকে ফেরার পর আর কোনো গোল না হলে ১-১ গোলের ড্রয়ে শেষ হয় ম্যাচ।

ঘানা ১-২ কেপ ভার্দে

সম্প্রতি নিজেদের হারিয়ে খুঁজছে আফ্রিকান ফুটবলে অন্যতম বড় নাম ঘানা। এবার র‍্যাঙ্কিংয়ে ১২ ধাপ পিছিয়ে থাকা কেপ ভার্দের বিপক্ষে লিড নিয়েও শেষ মুহূর্তের গোলে হেরেছে চারবারের চ্যাম্পিয়নরা।

এদিন পুরো ম্যাচে পাত্তাই পায়নি ঘানা। পুরো ম্যাচে মাত্র একবারই লক্ষ্যে শট নিতে পেরেছে তারা। ফলে আলেকজান্ডার জিকুর শটেই আসে কাঙ্ক্ষিত গোল। বিপরীতে ম্যাচের ১৭তম মিনিটে জামিরো মন্তেইরোর এবং দ্বিতীয়ার্ধের ইনজুরির সময়ে গ্যারি রড্রিগেজের গোলে ২-১ গোলে ম্যাচ জিতেছে কেপ ভার্দে।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদ ঘিরে জমজমাট তৃণমূলের রাজনীতি, কেন্দ্রীয় নেতারা এলাকায়
রাজধানীতে জমজমাট ঈদের কেনাকাটা
ছুটির দিনে জমজমাট ঐতিহ্যবাহী ইফতার বাজার
শবেবরাতের ছুটিতে জমজমাট বইমেলা
X
Fresh