Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ নভেম্বর ২০২১, ১১:৩৬
আপডেট : ২৪ নভেম্বর ২০২১, ১২:০১

শুধু হালাল মাংস রাখায় বিতর্কে ভারতীয় ক্রিকেট বোর্ড, তোলপাড়

ভারতীয় ক্রিকেটে নজিরবিহীন বিতর্ক, টেস্টের আগে মাংস নিয়ে তোলপাড়
ফাইল ছবি

ভারতের কানপুরে প্রথম টেস্টের ৪৮ ঘণ্টা আগে নজিরবিহীন বিতর্কে জড়িয়ে গেল ভারতীয় ক্রিকেট বোর্ড। টেস্ট ম্যাচ চলাকালীন ক্রিকেটারদের খাদ্য তালিকায় শুধু হালাল করা মাংস রাখা হয়েছে বলে সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর। গরু বা শুয়োরের মাংস রাখা হয়নি খাদ্য তালিকায়। গোটা ঘটনায় অনেক মহলেই বিস্ময়ের সৃষ্টি হয়েছে কারণ এ ভাবে ভারতীয় ড্রেসিংরুমে কখনও খাদ্য তালিকায় বিধিনিষেধ চেপেছে বলে শোনা যায়নি।

এই নির্দেশের কথা জানাজানি হওয়ার পরে তীব্র চাঞ্চল্য তৈরি হয়। বিতর্কও শুরু হয়েছে। সব চেয়ে বড় কথা, কীভাবে এই নির্দেশ ভারতীয় দলের কাছে পৌঁছাল, তা নিয়েও পরিষ্কার ধারণা দিতে পারছেন না কেউ। ভারতীয় বোর্ডের পক্ষ থেকে এ নিয়ে কেউ মুখ খোলেননি।

তবে ঘটনায় রাজনৈতিক রঙ লাগতে শুরু করেছে। বিজেপির অন্যতম মুখপাত্র এবং আইনজীবী গৌরব গয়াল টুইট বার্তায় এর তীব্র প্রতিবাদ করেছেন। তিনি লিখেছেন, ‘‘ক্রিকেটারেরা যা ইচ্ছে খেতে পারেন। কিন্তু ভারতীয় বোর্ডকে কে অধিকার দিয়েছে হালাল করা মাংস খাওয়ার নির্দেশ দিতে? এটা সম্পূর্ণ বেআইনি। আমরা এটা হতে দেব না। এই সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।’’

কানপুরে বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা প্রথম টেস্টের আগে মঙ্গলবার দু’দলই অনুশীলন করে গ্রিন পার্ক স্টেডিয়ামে। অনুশীলনের পরে ভারতীয় ক্রিকেট বোর্ডের বিবৃতিতে বলা হয়, ‘‘বাঁ-পায়ের পেশিতে চোট লাগায় দু’টেস্টের সিরিজ থেকে ছিটকে গিয়েছেন কে এল রাহুল। দক্ষিণ আফ্রিকা সফরের আগে সুস্থ হওয়ার জন্য রাহুল এখন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাবে থাকবেন।’’

জানা গেছে, ইডেনের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের আগেই পায়ের অস্বস্তির কথা বলেন রাহুল। তার পরে তিনি কলকাতা থেকেই বেঙ্গালুরু ফিরে যান। সূর্যকুমার দলের সঙ্গে কানপুর চলে আসেন। সূর্যকুমারকে যদিও আগেই টেস্ট দলের সঙ্গে যোগ করা হয়েছে। বোঝাই যাচ্ছে, তখন থেকেই রাহুলের অস্বস্তির কথা জানত দল এবং নির্বাচকেরা।

এই টেস্ট সিরিজে খেলছেন না রোহিত শর্মা। প্রথম টেস্টের পরে দলের সঙ্গে যোগ দেবেন বিরাট কোহলি। প্রথম টেস্টে নেতৃত্ব দিচ্ছেন অজিঙ্কা রাহানে। রাহুল ছিটকে যাওয়ার অর্থ হল, ওপেন করতে খুব সম্ভবত দেখা যাবে মায়াঙ্ক আগরওয়াল এবং শুভমন গিলকে। মাঝের সারিতে চেতেশ্বর পুজারা এবং রাহানে থাকছেন। ছ’জন ব্যাটার খেললে শ্রেয়স আয়ার এবং সূর্যকুমার— দু’জনেরই খেলার সম্ভাবনা থাকবে। না হলে দৌড়ে এগিয়ে শ্রেয়স। সূত্র: আনন্দবাজর পত্রিকা।

এসএস/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS