Mir cement
logo
  • ঢাকা শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

সৌদিকে নিয়ে বিশ্বকাপের আয়োজক হতে আগ্রহী ইতালি

Saudi arab-Italy 2030 World Cup, rtv online
ছবি- সংগৃহীত

প্রায় ৪ হাজার সাড়ে ৮০০ কিলোমিটার দূরত্ব। তবু সৌদি আরবের সঙ্গে ২০৩০ বিশ্বকাপের যৌথ আয়োজক হতে চায় ইতালি।

ইতালিয়ান ফুটবল ফেডারেশনের (এফআইজিসি) প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল গ্রাভিনা গণমাধ্যমকে জানিয়েছেন, ২০২৮ সালের ইউরো অথবা ২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে তারা আগ্রহী।

বর্তমানে ৩২টি দল নিয়ে আয়োজন হচ্ছে বিশ্বকাপ। ২০২৬ থেকে ৪৮টি দল নিয়ে মাঠে গড়াবে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এই টুর্নামেন্ট। বিশাল এই ক্রীড়াযজ্ঞে মোট ৮০টি ম্যাচ হবে। প্রতিবেশী দেশ নিয়ে যৌথভাবে আয়োজন করা হয় বিশ্ব আসর। তবে ইতালির ইচ্ছা মধ্যপ্রাচ্যের দেশটিকে নিয়ে আয়োজক হবার।

দ্য অ্যাথলেটের বরাতে ফুটবল ইতালিয়া জানিয়েছে, মার্কিন সংস্থা বস্টন কনসালটেন্সি গ্রুপ সৌদি আরবকে বিশ্ব কাপের যৌথ আয়োজক হওয়ার পরামর্শ দিয়েছে। প্রাথমিকভাবে মিশর ও মরক্কোর নাম আসলেও ইতালির নামটি আরও ফলাও করে প্রচার করছে ইউরোপের গণমাধ্যমগুলো।

সম্প্রতি ইতালিয়ান সুপার কাপ সৌদির মাটিতে সম্পন্ন হয়েছে। দুই দেশের ফুটবল কূটনীতি বেশ বন্ধুত্বপূর্ণ।

আরব দেশটি বিশ্বকাপ আয়োজনের ইচ্ছা প্রকাশ করায় বেশ সমালোচনাও শুরু হয়েছে। সৌদির মানবাধিকার, গণমাধ্যমের স্বাধীনতা ও জামাল খাসোগির মতো সাংবাদিক হত্যার বিষয়গুলো সামনে চলে আসছে।

২০২২ সালে একক ভাবে বিশ্বকাপ আয়োজন করছে কাতার। ২০২৬ বিশ্বকাপ বসবে মেক্সিকো, কানাডা ও যুক্তরাষ্ট্রে। ২০৩০ বিশ্ব আসরের আয়োজক হতে স্পেন, পর্তুগাল, ইংল্যান্ড ও চীনের মতো দেশগুলো আগ্রহ প্রকাশ করেছে।

ওয়াই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS