logo
  • ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮

ফখরের কৃতিত্ব ছাপিয়ে জয় প্রোটিয়াদের

ছবি- ক্রিকইনফো

রান তাড়ার ইতিহাসে এত বেশি রানের ইনিংস ফখর জামান ছাড়া আর কেউ খেলতে পারেননি ওয়ানডের ইতিহাসে। শুধু তাই নয়, পাকিস্তান আজ যে কটা রান করেছে তার অর্ধেকের বেশি রানই করেছেন ফখর।

এত কিছুর পরও পাকিস্তান হেরেছে ১৭ রানে। ফখর জামানের আফসোস দিন শেষে, আরেকটু জোরে যদি দৌড়াতাম! ব্যাটটা যদি মাটি ছোঁয়াতে পারতাম! তবে হেরেও ম্যাচ সেরা হয়েছেন ফখর।

জোহানসবার্গে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ছিল পিঙ্ক ডে ম্যাচ। ১-০ তে এগিয়ে থাকা পাকিস্তান এই ম্যাচে টস জিতে সিদ্ধান্ত নেয় ফিল্ডিংয়ের।

জোহানসবার্গের ব্যাটিং উইকেটে আগে ব্যাট করতে নেমে শুরুটাও দারুণ করেন দুই ওপেনার কুইন্টন ডি কক ও এইডেন মার্করাম। দুইজনের জুটি ভাঙে ৫৫ রানের মাথায় হারিস রৌফের বলে বোল্ড হয়ে মার্করামের ৩৯ রানে বিদায়ে।

এরপর আরও বড় জুটি গড়েন ডি কক আর টেম্বা ভাবুমা। দুইজনের ১২৪ রানের জুটি বিচ্ছিন্ন হয় ককের ৮০ রানে ফাহিম আশরাফের বলে ক্যাচ দিয়ে বিদায়ে।

বাভুমার ব্যাট ছুটছিল শতকের পথে। তবে নার্ভাস নাইন্টিতে থামিয়ে দেন হারিস রৌফ। ১০২ বলে ৯২ রান করে ফেরেন সাজঘরে। এরপর রাসি ভেন ডার দুসেনের ৬০, ডেভিড মিলারের ৫০ রানে ভর করে ৫০ ওভারে ৬ উইকেটে ৩৪১ রান তোলে প্রোটিয়ারা।

৩ উইকেট নেন হারিস। ১টি করে উইকেট নেন শাহিন আফ্রিদি, মোহাম্মদ হাসনাইন ও ফাহিম আশরাফ।

বড় রান টপকানোর লক্ষ্যে ব্যাট করতে নেমে পাকিস্তান শুরু থেকে ছন্নছাড়া এক ফখর জামান ছাড়া। ওপেনার ইমাম উল হকের ৫ রানে বিদায়ের পর বাবর আজম ফেরেন ৩১ রান করে।

এরপর দলকে একাই টেনেছেন ফখর, পাননি যোগ্য সঙ্গ। তার সঙ্গে ব্যাট করতে নেমে মোহাম্মদ রিজওয়ান ০, দানিশ আজিজ ৯, শাদাব খান ১৩, আসিফ আলী ১৯, ফাহিম আশরাফ ১১ আর শাহিন আফ্রিদি ৫ রান করলেও ফখরের ব্যাট কচুকাটা করেছে প্রোটিয়া বোলারদের।

১৫৫ বলে ১৯৩ রানের ইনিংস খেলে যখন দলকে জিতিয়ে দেয়ার ক্ষণ গুনছেন ঠিক তখনই যেন হাঁপিয়ে উঠছিলেন, পাচ্ছিলেন না দৌড়ানোর শক্তি। আর সেই সুযোগটাই নেয় এইডেন মার্করাম। তার থ্রো সোজা স্টাম্পে লাগলে জয়ের স্বপ্ন ভাঙে পাকিস্তানের।

শেষ পর্যন্ত পাকিস্তান ৯ উইকেটে ৩২৪ রানে শেষ করে ইনিংস। ১৭ রানের জয়ে সিরিজ ১-১ সমতায় এনেছে দক্ষিণ আফ্রিকা।

এনরিক নরকিয়া নেন ৩ উইকেট, ২ উইকেট নেন এন্ডিল ফেলুকাও এবং ১টি করে উইকেট নেন কাগিসো রাবাদা, লুঙ্গি নিগিদি ও তাবারিজ শামসি।

এমআর/

RTV Drama
RTVPLUS