logo
  • ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ জানুয়ারি ২০২১, ১৮:১১
আপডেট : ০৩ জানুয়ারি ২০২১, ১৮:২৪

একই ক্লাবে খেলার পর কোচের দায়িত্বে রয়েছেন যারা

Mauricio Pochettino, zidane, koeman, rtv online
মাউরিসিও পচেত্তিনো, জিনেদিন জিদান ও রোনাল্দ কোম্যান

ক্লাবের জার্সিতে মাঠ মাতানোর পর ওই দলের কোচ হিসেবে বেশ কয়েকজন ফুটবলার দায়িত্ব পালন করেছেন। তাদের মধ্যে একটি তালিকা তুলে ধরেছে ব্লেচার রিপোর্ট ফুটবল। মূলত শনিবার প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) মাউরিসিও পচেত্তিনোকে নিয়োগ দেয়ার পরই বিষয়টি সামনে নিয়ে এসেছে ফুটবল বিষয়ক এই সংবাদ মাধ্যম।

পচেত্তিনো ছাড়াও বর্তমানে ইউরোপের বেশিরভাগ জনপ্রিয় দলগুলোর কোচ দায়িত্ব সামলাচ্ছেন দলগুলোর সাবেক খেলোয়াড়রাই। স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাতলেটিকো মাদ্রিদ তথা সেরা তিন দলের অবস্থা একই রকম। ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি আর্সেনালের ডাগ-আউটে রয়েছেন সাবেক খেলোয়াড়রা। জার্মান বুন্দেস লিগার দল বায়ার্ন মিউনিখ আর ইতালিয়ান সিরি আ’র দল জুভেন্টসেরও একই অবস্থা।

পিএসজি, মাউরিসিও পচেত্তিনো

আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক এই ডিফেন্ডার ২০০১ থেকে ২০০৩ সাল পর্যন্ত লিগ ওয়ানের দল পিএসজিতে খেলেছেন। স্প্যানিওল, সাউদহ্যাম্পটন ও টটেনহামের দায়িত্ব পালন করে প্যারিসের দলের গুরু হিসেবে দায়িত্বগ্রহণ করেছেন।

রিয়াল মাদ্রিদ, জিনেদিন জিদান

২০০৬ সাল পর্যন্ত রিয়ালের জার্সিতেই বর্ণিল ক্যারিয়ারের ইতি টেনেছেন ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জয়ী এই মিডফিল্ডার। ২০০১ সালে মাদ্রিদে যোগ দিয়েছিলেন খেলোয়াড় হিসেবে। ২০১৪ সালে রিয়ালের ‘বি’ দলের কোচ নিযুক্ত হন। দুই বছর পর প্রধান দলের কোচ হিসেবে নিযুক্ত হন। দুই মৌসুম কাটিয়ে জিদান করেছিলেন পদত্যাগ। ২০১৯ সালে আবারও কোচের দায়িত্বগ্রহণ করেছেন তিনি।

বার্সেলোনা, রোনাল্দ কোম্যান

ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ সময়টা বার্সেলোনার হয়েই কাটিয়েছেন এই ডাচম্যান। ১৯৮৯ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ছিলেন নু ক্যাম্পের গুরুত্বপূর্ণ অংশ। আয়াক্স, বেনফিকা, ভ্যালেন্সিয়া, সাউদহ্যাম্পটন, এভারটনের মতো দলের দায়িত্ব পালন করেন কোম্যান। নেদারল্যান্ডস জাতীয় দলে খেলা এই ডিফেন্সিভ মিডফিল্ডার কোচ হিসেবেও কাজ করেছেন। ২০২০ সালে যোগ দিয়েছেন কাতালান শিবিরে।

অ্যাতলেটিকো মাদ্রিদ, ডিয়েগো সিমিওনে

১৯৯৪ থেকে ১৯৯৭ ও ২০০৩ থেকে ২০০৫ পর্যন্ত দুই দফা সাদা-লাল জার্সি গায়ে জড়িয়েছেন। আর্জেন্টিনার চারটি ও ইতালির একটি দলের বস গিরি করে ২০১১ সালে যোগ দেন অ্যাতলেটিকোতে। সেই থেকে দলের সঙ্গেই আছেন আর্জেন্টাইন মিডফিল্ডার।

ম্যানচেস্টার ইউনাইটেড, ওলে গানার সোলসকায়ের

২০১৮ সালে হোসে মরিনহো ছাঁটাই হওয়ার পর আপদকালীন কোচের দায়িত্ব পান দলটির হয়ে খেলা সাবেক এই ফরোয়ার্ড। নরওয়ে জাতীয় দল থেকে অবসরের পর স্বদেশী ক্লাব মল্ডে ও ইংলিশ দল কার্ডিফের কোচ হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা ছিল সলশেয়ার।

চেলসি, ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড

স্ট্যামফোর্ড ব্রিজে ৪২৬ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে ইংলিশ এই মিডফিল্ডারের। ২০১৮ সালে ডার্বি কাউন্টির কোচ হিসেবে অভিষেক হয় তার। পরের বছরই চেলসির হাল ধরেন ল্যাম্পার্ড।

আর্সেনাল, মিকেল আর্তেতা

স্প্যানিশ মিডফিল্ডারের ক্যারিয়ারের শেষ চার বছর আর্সেনালেই কেটেছে। ২০১৬ সাল বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নেন। এরপর সুযোগ আসে ম্যানচেস্টার সিটির সহকারী কোচ হবার। তিন বছর পর ২০১৯ সালে যোগ দেন আর্সেনালের প্রধান কোচ হিসেবে।

জুভেন্টাস, আন্দ্রেয়া পিরলো

২০১১ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত তুরিন মাতিয়েছেন। জুভিদের জুনিয়র দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করার সুযোগ আসে ২০২০ সালে। একই বছর নিয়োগ পান জুভেন্টাসের প্রধান কোচেরও।

বায়ার্ন মিউনিখ, হ্যান্স ডিয়েটার ফ্লিক

১৯৮৫ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত মিউনিখের হয়ে খেলেছেন এই মিডফিল্ডার। ভিক্টোরিয়া বামেন্টাল, ১৮৯৯ হফেনহেইম দলের কোচের দায়িত্ব পালন করেন। সালজবার্গের পর জার্মান জাতীয় দলের সহকারী কোচ হিসেবে নিয়োগ পান ফ্লিক। ২০১৯ সালে বায়ার্নে সুযোগ হয় সহকারী কোচ হিসেবে কাজ করার। একই বছর দলটির প্রধান কোচ হিসেবে দায়িত্ব বুঝে নেন। প্রথম মৌসুমে চ্যাম্পিয়নস লিগ, জার্মান লিগসহ পাঁচটি শিরোপা এনে দিয়েছেন তিনি।

ওয়াই

RTV Drama
RTVPLUS