logo
  • ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ অক্টোবর ২০২০, ১৫:০৪
আপডেট : ২০ অক্টোবর ২০২০, ১৫:০৮

এলোমেলো নিলাম শেষে এলপিএলে গেইল-আফ্রিদি-রাসেলরা

Gayle-Afridi in LPL after random auction
ছবি- শ্রীলঙ্কা ক্রিকেট
বেশ কয়েকবার খেলোয়াড় নিলামের তারিখ পিছিয়েছে, সঙ্গে খেলা শুরুর তারিখও। করোনা মহামারি আর আইপিএলে খেলোয়াড়দের ব্যস্ততার কারণেই এমনটা ঘটেছে বারবার।

তবে শেষ পর্যন্ত লঙ্কা প্রিমিয়ার লিগের খেলোয়াড় নিলাম অনুষ্ঠিত হয়েছে সোমবার, ১৯ অক্টোবর। শ্রীলঙ্কার ৫টি শহরের নামে অনুষ্ঠিত হতে যাওয়া এই ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে নাম জমা দেন দেশ-বিদেশের তারকা ক্রিকেটাররা। দলগুলো কলম্বো কিংস, গল গ্ল্যাডিয়েটর্স, জাফনা স্ট্যালিয়ন্স, ডাম্বুলা হকস ও ক্যান্ডি টাস্কার্স।

পাঁচ দলের পাঁচ জন আইকন ক্রিকেটার করা হয়েছে অ্যাঞ্জেলো ম্যাথুস কলম্বো কিংস, লাসিথ মালিঙ্গা গল গ্ল্যাডিয়েটর্স, থিসারা পেরেরা জাফনা স্ট্যালিয়ন্স, দাসুন শানাকা ডাম্বুলা হকস ও কুশল পেরেরা ক্যান্ডি টাস্কফোর্সের আইকন ক্রিকেটার নির্বাচিত হয়েছেন।

তবে নিলাম অনুষ্ঠিত হয়েছে বেশ এলোমেলোভাবে। করোনাভাইরাসের কারণে নিলাম অনুষ্ঠানে অংশ নিতে পারেননি ফ্র্যাঞ্চাইজি মালিকগুলো। তাই অনলাইনেই সম্পন্ন করতে হয়েছে নিলাম।

বেশ কয়েকবার সংযোগ বিচ্ছিন্ন হতে দেখা যায়। দেখা যায় বেশ অসংগতিও। কিউই লেগ স্পিনার টড অ্যাস্টলকে একটি ফ্র্যাঞ্চাইজি দলে নেয়ার পর জানানো হয় বেশ কিছুদিন আগেই এলপিএল খেলবেন না বলে নিলাম থেকে নাম সরিয়ে নেন।

এতসব এলোমেলো আর অসংগতির ভেতর দল পান ক্রিস গেইল, শহীদ আফ্রিদি, আন্দ্রে রাসেল, দাউইদ মালানরারা।

তারকা খেলোয়াড়দের পাশাপাশি দলগুলোর সঙ্গে মেন্টর ও কোচ হিসেবে যুক্ত হচ্ছে সাবেক তারকা ক্রিকেটার ও কোচরা। নিলাম চলাকালীন গল গ্ল্যাডিয়েটর্সের মেন্টর হিসেবে ছিলেন ওয়াসিম আকরাম। ক্যান্ডির কোচ হিসেবে ছিলেন হাসান তিলকারত্নে। ইংলিশ কোচ জন লুইস প্রতিনিধিত্ব করেছেন ডাম্বুলা হকসের। এছাড়া লঙ্কানদের বিশ্বকাপ জয়ী কোচ ডেভ হোয়াটমোরকে কলম্বো কিংসে কোচের দায়িত্ব দেয়া হচ্ছে বলেও জানানো হয়েছে।

টেস্ট খেলুড়ে প্রায় সব দেশের খেলোয়াড়রা এই লিগে অংশ নিলেও জায়গা হয়নি কোনো বাংলাদেশি ক্রিকেটারের। ১৪ দিনের কোয়ারেন্টিন মানার শর্তে শ্রীলঙ্কা সফর করতে রাজি হয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এরপর লঙ্কা প্রিমিয়ার লিগে খেলার জন্যও ছাড়পত্র দিবে না বলে জানিয়ে দেয় বিসিবি।

দেখে নেয়া যাক দলগুলো-

গল গ্ল্যাডিয়েটর্স: লাসিথ মালিঙ্গা (আইকন), শহীদ আফ্রিদি, কলিন ইনগ্রাম, হযরতউল্লাহ জাজাই, মোহাম্মদ আমির, সরফরাজ আহমেদ, আজম খান, দানুশকা গুনাথিলাকা, ভানুকা রাজাপাকসে, আকিলা ধনাঞ্জয়া, মিলিন্ডা সিরিবর্ধনে, লাকশান সান্দাকান, শেহান জয়সুরিয়া, আসিথা ফার্নান্দো, নুয়ান থুশারা, মোহামদ শিরাজ, ধনাঞ্জয়া লাকশান, চানাকা রোয়ানসিরি।

কলম্বো কিংস: অ্যাঞ্জেলো ম্যাথুস (আইকন), আন্দ্রে রাসেল, ফাফ ডু প্লেসিস, মানপ্রীত সিং গনি, মানবিন্দার বিসলা, ইসুরু উদানা, দিনেশ চান্দিমাল, আমিলা আপোন্সো, আসহান প্রিয়ঞ্জন, রবিন্দের পাল সিং, দুশমান্থ চামিরা, জাফ্রে বান্দারসে, থিকশিলা ডি সিলভা, পিট কুশল, লাহিরু উদারা, হিমেশ রামানায়েকে, কালানা পেরেরা, থারিন্দু রাথনায়েকে, নাভুদ পারান্থানা।

ডাম্বুলা হকস: দাসুন শানাকা (আইকন), ডেভিড মিলার, কার্লোস ব্র্যালথওয়েট, পল স্টার্লিং, সামিত প্যাটেল, নিরোশান ডিকওয়েলা, লাহিরু কুমারা, ওশাদা ফার্নান্দো, কাসুন রাজিথা, লাহিরু মাদুশানকা, উপল থারাঙ্গা, অ্যাঞ্জেলো পেরেরা, রমেশ মেন্ডিস, পুলিনা থারাঙ্গা, আশিন বান্দারা, দিলশান মাদুশানকা, সচিন্দু কলোম্বাগে।

ক্যান্ডি টাস্কার্স: কুশল পেরেরা (আইকন), ক্রিস গেইল, লিয়াম প্লাংকেট, ওয়াহাব রিয়াজ, নাভিন উল হক, কুশল মেন্ডিস, নুয়ান প্রদীপ, সিকাগো প্রসন্ন, আসলে গুনারত্নে, কামিন্দু মেন্ডিস, দিলরুয়ান পেরেরা, কাভিশা আঞ্জুলা, লাসিথ এম্বুলদেনিয়া, লাহিরু সামারাকন, নিশান মাদুশকা ফার্নান্দো, চামিকা এদিরিসিংগে, ইশান জয়ারত্নে।

জাফনা স্ট্যালিয়ন্স: থিসারা পেরেরা (আইকন), ডেভিড মালান, শোয়েব মালিক, উসমান শিনওয়ারি, আসিফ আলি, ওয়াহিন্দু হাসারাঙ্গা, আভিস্কা ফার্নান্দো, ধনঞ্জয়া ডি সিলভা, সুরাঙ্গা লাকমাল, বিনুরা ফার্নান্দো, মিনুদ ভানুকা, চাথুরঙ্গ ডি সিলভা, মাহেশ থিকশানা, চারিথ আসালাঙ্কা, নুভিনিদু ফার্নান্দো, কানাগারাত্নাম কপিলরাজ, থিবেন্দিরাম দিনুশান, ইয়াকানাথ ইয়াস্কানাথ।

এমআর/ওয়ােই

RTVPLUS