• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

বিনাশুল্কে মদ আমদানির তথ্যটি ভিত্তিহীন (ভিডিও)

সেলিম মালিক

  ২৪ মার্চ ২০২৪, ১৯:৫২

বাংলাদেশে মদ আমদানি হয় বিনাশুল্কে এবং খেজুর আমদানি করতে হয় শুল্ক দিয়ে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হওয়ার পাশাপাশি বিএনপি নেতা মির্জা আব্বাসের দেওয়া এমন বক্তব্য একেবারেই সঠিক নয়। জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের তথ্যে, দেশে মদ আমদানিতে কর পরিশোধ করতে হয় ৫৯৬ দশমিক ২ শতাংশ। এর মধ্যে সম্পূরক শুল্কই ৩৫০ শতাংশ। এদিকে খেজুরের আমদানিতে কর দিতে হয় ৪৩ শতাংশ।

ফেসবুকে গত দুই সপ্তাহের বেশি সময় ধরে ঘুরে বেড়ানো ভাইরাল পোস্ট হলো- ‘দেশে খেজুর আমদানি হয় ২০৮ শতাংশ শুল্ক দিয়ে, আর মদ আমদানি হয় বিনাশুল্কে’। এমন তথ্যকে আমলে নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস গত ২০ মার্চ রাজধানীতে আয়োজিত ইফতার মাহফিলে বলেন একই কথা।

তিনি বলেন, বাংলাদেশ ৯০ ভাগ মুসলমানের দেশ। এ দেশে মদ আমদানি হয় বিনা শুল্কে, আর খেজুর আমদানি হয় শুল্ক দিয়ে।

এ বিষয়ে অনুসন্ধানে এনবিআর এবং কাস্টমসের ওয়েবসাইটে দেওয়া তথ্য যাচাই করে আরটিভি। এতে দেখা যায়, মদ ও খেজুর এ দুটি পণ্য আমদানিতে কাস্টমসে পরিশোধ করতে হয় নির্দিষ্ট পরিমাণ শুল্ক। যাতে খেজুরের চেয়ে মদ আমদানিতে শুল্ক দিতে হয় বহুগুণ বেশি। ২ লিটারের বেশি অ্যালকোহল জাতীয় পানীয় আমদানিতে মোট কর পরিশোধ করতে হয় ৫৯৬ দশমিক ২ শতাংশ। এর মধ্যে সম্পূরক শুল্ক সাড়ে তিন শ’ শতাংশ। ২৫ শতাংশ আমদানি শুল্ক, নিয়ন্ত্রক শুল্ক ৩ শতাংশ এবং ১৫ শতাংশ ভ্যাটের পাশাপাশি ৫ শতাংশ করে অগ্রিম কর ও অগ্রিম আয়কর দিতে হয়। অর্থাৎ ১০০ টাকার মদ আমদানিতে শুধু কর দিতে হয় প্রায় ৬০০ টাকা।

অবশ্য, পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে বিদেশি কূটনীতিক ছাড়াও বিশেষ সুবিধাভোগী বিদেশি নাগরিক কূটনৈতিক বন্ডেড ওয়্যারহাউস থেকে শুল্কমুক্ত সুবিধায় মদ কিনতে পারেন।

এদিকে খেজুর আমদানিতে মোট কর পরিশোধ করতে হয় ৪৩ শতাংশ। এর মধ্যে আমদানি শুল্ক ১৫ শতাংশ যা গত মাসেও ছিল ২৫ শতাংশ। এ ছাড়া নিয়ন্ত্রক শুল্ক, ভ্যাট, অগ্রিম কর ও আয়কর পরিশোধ করতে হয় সাধারণ নিয়মেই।

এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. আব্দুল মজিদের মতে, আমদানি শুল্ক ফাঁকি রোধে এনবিআরকে তৎপর থাকতে হবে।

তিনি বলেন, শুল্ক ফাঁকি রোধ করা যার কাজ ছিল তিনি তা করছেন কি না এটার দেখার বিষয়। ব্রিটিশদের একটা কথা গুরুত্বপূর্ণ। তা হলো- চোর তো চুরি করবেই। কিন্তু গৃহস্থকে সজাগ থাকতে হবে।

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৪ দিনেও বিক্রি হয়নি হিলি স্থলবন্দর দিয়ে আমদানি করা পেঁয়াজ
বেনাপোল বন্দরে টানা ৫ দিন বন্ধ থাকবে আমদানি–রপ্তানি
কানাডা থেকে ২৫০০ কোটি টাকার সার আমদানির অনুমোদন
শুল্ক নিয়ে জটিলতা, পেঁয়াজ আমদানিতে মুখ ফিরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা
X
Fresh