logo
  • ঢাকা সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

খালেদার জন্মদিনে এবার কেক কাটবে না বিএনপি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৪ আগস্ট ২০১৯, ২১:০৭ | আপডেট : ১৫ আগস্ট ২০১৯, ১৩:৩৫
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ৭৫তম জন্মদিন বৃহস্পতিবার (১৫ আগস্ট)। জন্মদিন উদযাপনে এবার কেক না কাটার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

bestelectronics
তবে শুক্রবার খালেদা জিয়ার কারামুক্তি, রোগমুক্তি ও দীর্ঘায়ু কামনায় দেশের সব জেলা ও উপজেলায় দোয়া-মাহফিল অনুষ্ঠিত হবে। 

বললেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, কেন্দ্রীয়ভাবে নয়াপল্টনের দলীয় কার্যালয়ে দোয়া-মাহফিল হবে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: খালেদার ডায়াবেটিস নিয়ন্ত্রণহীন: রিজভী
---------------------------------------------------------------

১৯৪৫ সালের এ দিনে দিনাজপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন খালেদা জিয়া। ইস্কান্দার মজুমদার ও তৈয়বা মজুমদার দম্পতির তৃতীয় সন্তান তিনি। তবে খালেদা জিয়ার জন্মসাল নিয়ে দুই রকম তথ্য পাওয়া যায়। গেল দুই দশকের বেশি ধরে খালেদা জিয়া ১৫ আগস্ট তার জন্মদিন পালন করে আসছেন, যা নিয়ে রাজনৈতিক অঙ্গনে সমালোচনা রয়েছে।

তবে তার আরও জন্মদিনের হদিস পাওয়ায় আওয়ামী লীগ নেতারা বলে আসছেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের দিন ১৫ আগস্ট শোকের দিনটির মর্যাদা ক্ষুণ্ণ করার উদ্দেশ্যেই খালেদা এই ‘ভুয়া জন্মদিন’ পালন করেন।

পরীক্ষার সার্টিফিকেট, কাবিননামা, প্রধানমন্ত্রীর জীবনবৃত্তান্ত দেয়া জন্ম তারিখের ভিন্নতা থাকায় প্রশ্ন ওঠে খালেদা জিয়ার আসল জন্মদিনের তারিখ কোনটি?

খালেদা জিয়ার ম্যাট্রিকুলেশনের সার্টিফিকেটসহ নানা সময়ে দেয়া জন্ম তারিখের বিবরণ তুলে ধরে বিভিন্ন সংগঠন। সেসব সংগঠনের তথ্য মতে, খালেদা জিয়ার জন্ম তারিখ ১৫ আগস্ট নয়। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড প্রদত্ত ১৯৬১ সালে দিনাজপুর সদর গার্লস স্কুল থেকে দেয়া ম্যাট্রিকুলেশন পরীক্ষার সার্টিফিকেট অনুযায়ী খালেদা জিয়ার জন্ম ১৯৪৬ সালের ৫ সেপ্টেম্বর।

আরও তথ্য পাওয়া যায়, সাবেক রাষ্ট্রপতি মরহুম জিয়াউর রহমানের সঙ্গে বিবাহের কাবিননামাতেও খালেদা জিয়ার জন্ম তারিখ ৫ সেপ্টেম্বর। পরবর্তীতে ১৯৯১ সালে খালেদা জিয়া প্রধানমন্ত্রী হলে সরকারি বার্তা সংস্থা ‘বাসস’ তার জীবনবৃত্তান্ত  প্রচার করেছিল। তাতে খালেদা জিয়ার জন্ম তারিখ উল্লেখ করা হয় ১৯৪৭ সালের ১৯ আগস্ট। 

পরবর্তীতে আবারও প্রধানমন্ত্রী হলে তার এক প্রেস সেক্রেটারি দৈনিক বাংলায় এক নিবন্ধে নতুন তথ্য দেন যে, খালেদা জিয়ার জন্মদিন ১৫ আগস্ট। তখন থেকে বিএনপি এই জাতীয় শোকের দিনে ঘটা করে খালেদা জিয়ার জন্মদিন পালন করছে।

উল্লেখ্য, খালেদা জিয়া গত বছরের ৮ ফেব্রুয়ারি থেকে দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত হয়ে কারাগারে রয়েছেন তিনি। 

গেল ১ এপ্রিল থেকে অসুস্থ বিএনপি চেয়ারপারসন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের ৬২১ নম্বর কেবিনে চিকিৎসা নিচ্ছেন।

এসজে

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়