logo
  • ঢাকা শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

স্বাস্থ্যমন্ত্রী ও ঢাকার দুই মেয়রের পদত্যাগ চায় বিএনপি

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৯ জুলাই ২০১৯, ২৩:৩১ | আপডেট : ২৯ জুলাই ২০১৯, ২৩:৫৮
বিএনপি
স্বাস্থ্যমন্ত্রী ও ঢাকার দুই মেয়রের পদত্যাগ দাবি বিএনপির ।। ছবি: সংগৃহীত
ডেঙ্গু মশক নিধনে চরম ব্যর্থতার অভিযোগে স্বাস্থ্য মন্ত্রী ও ঢাকার দুই মেয়রের পদত্যাগ দাবি করেছে বিএনপি।

bestelectronics
আজ সোমবার সন্ধ্যা সোয়া ৭টায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির বৈঠকের পর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই দাবির কথা জানান।
 
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘ডেঙ্গু সারাদেশে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। আমরা হতাশা ও ক্ষোভের সঙ্গে লক্ষ্য করছি যে, সরকার এই ডেঙ্গু সঙ্কটকে লেজে গোবরে করে ফেলেছে। অর্থাৎ একদিকে সিটি করপোরেশনের মেয়রা তাদের কথা বলছেন, যার সঙ্গে বাস্তবতার কোনও মিল নেই। কখনো তাকে এটা গুজব বলে উড়িয়ে দিচ্ছেন, কখনো তারা বলছে যে, তারা যথাসাধ্য চেষ্টা করছে যে তারা পেরে উঠছেন না, এটা সরকারের দায়িত্ব।’

তিনি বলেন, ‘আমরা দাবি করতে চাই, দুই মেয়র যারা শুধু কথাই বলছেন, কাজ করছেন না। তারা সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন মশা নিধন করতে, দায়-দায়িত্ব নিয়ে দুই সিটি মেয়র পদত্যাগ করতে। স্বাস্থ্যমন্ত্রী যিনি পরবর্তী বিষয়গুলো মনিটরিং করতে ব্যর্থ হয়েছেন, কার্যকরী ব্যবস্থা নিতে পারেননি তারও পদত্যাগ দাবি করছি।’

মির্জা ফখরুল বলেন, ‘সিটি করপোরেশন সম্পূর্ণ ব্যর্থ হয়েছে ডেঙ্গু মশা নিধনে। আইসিডিডিআরবি পূর্ব সতর্কবার্তা দিয়েছিলে যে ওষুধগুলো ব্যবহার করছে সেটা কার্যকরী নয়, সেসব ওষুধ বাদ দিয়ে নতুন কার্যকর ওষুধ আনতে বলেছিল। দুই সিটি করপোরেশনগুলো সেটাকে গুরুত্ব না দিয়ে ইতোমধ্যে তারা ৫০ কোটি টাকার ওষুধ ব্যবহার করেছে। 

তিনি বলেন, ‘এখন ঢাকা শহরের হাসপাতালগুলোতে কোনও বেড খালি নেই। চিকিৎসক, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ অনেকে মারা গেছেন। আমাদের দলের ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমরও ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।’

ডেঙ্গুর বিষয়ে জনগণকে সচেতন হতে সারাদেশে লিফলেট বিতরণেরও সিদ্ধান্ত হয়েছে বলে জানান বিএনপি মহাসচিব। বিএনপিসহ সকল অঙ্গসংগঠন এই লিফলেট বিতরণে কাজ করবে।

রংপুর উপ-নির্বাচনে বিষয়ে মির্জা ফখরুল বলেন, ‘আমরা রংপুর-৩ আসনে উপ-নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। এই নির্বাচনে প্রার্থী মনোনয়ন ঠিক করতে স্থায়ী কমিটি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সাহেবকে দায়িত্ব দিয়েছে।

বন্যা পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে বন্যা পরবর্তী পুনর্বাসনে কৃষকদের বীজ, সারসহ কৃষি উপকরণ বিনামূল্যে সরবরাহ, বন্যা কবলিত এলাকায় কৃষকদের কৃষি ঋণ পুরোপুরি মওকুফের জন্য সরকারের কাছে স্থায়ী কমিটি দাবি জানিয়েছে বলে জানান বিএনপি মহাসচিব। 

বন্যা পরবর্তী করণীয় বিষয়ে দলের পক্ষ থেকে একটি লিফলেট বিতরণের সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি।

আইনশৃঙ্খলা পরিস্থিতি, পুঁজিবাজারে গত ১৫ দিনে ২৭ কোটি টাকা লুটসহ আর্থিকখাতে ব্যাপক দুর্নীতির জন্য সরকারের ব্যর্থতার কঠোর সমালোচনা করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, ‘আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। দুঃখজনক ব্যাপার হলো সব কিছুতে সরকার বিএনপি ভূত দেখে। ওরা (সরকার) সরাসরি বিএনপিকে গুজব ছড়ানোর জন্য দায়ী করছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি হচ্ছে একটা গুজবের ফ্যাক্টরি। আমরা এই বক্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছি এবং অবিলম্বে এ ধরনের বক্তব্য প্রদান থেকে বিরত থাকার জন্য আহ্বান জানাচ্ছি।’

তিনি আরও বলেন, আসলে সরকার তার ব্যর্থতা ঢাকার জন্য  উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানোর চেষ্টা করছে। এই সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে।

বৈঠকে মহাসচিব ছাড়া উপস্থিত ছিলেন খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু। এছাড়া লন্ডন থেকে স্কাইপে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যুক্ত ছিলেন।

এদিকে স্থায়ী কমিটির বৈঠকের আগে বিকেলে গুলশানের ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু জ্বরে আক্রান্ত দলের ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, যুব দলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুর ছেলে সারফাত ওয়াসিউদ্দিন ও হৃদরোগে আক্রান্ত ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে দেখতে যান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মহাসচিব তাদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন এবং চিকিৎসকদের কাছ থেকে তাদের স্বাস্থ্যের খোঁজ-খবর নেন। 

এসময়ে দলের সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, সহপ্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিম ও দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন, চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান উপস্থিত ছিলেন।

এসএস

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়