• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

কারাগারেই জন্মদিন পার করলেন ফখরুল

আরটিভি নিউজ

  ২৬ জানুয়ারি ২০২৪, ১৮:১৬
মির্জা ফখরুল ইসলাম আলমগীর
ফাইল ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ৭৬তম জন্মদিন আজ ২৬ জানুয়ারি। গত ২৮ অক্টোবরের সহিংসতা ঘিরে ১১টি মামলার মধ্যে একটিতে জামিন না পাওয়া কারাগারেই দিনটি কাটাতে হচ্ছে তার।

১৯৪৮ সালের এই দিনে ঠাকুরগাঁওয়ে জন্ম নেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ২০১১ সালের মার্চে বিএনপির মহাসচিব খন্দকার দেলওয়ার হোসেনের মৃত্যুর পর তিনি ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব পালন করেছিলেন। তার আগে তিনি দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব ছিলেন। ২০১৬ সালে বিএনপির মহাসচিব হিসেবে নির্বাচিত হন ফখরুল।

ব্যক্তিগত জীবনে মির্জা ফখরুল বিবাহিত এবং দুই মেয়ের বাবা। বড় মেয়ে মির্জা শামারুহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা শেষে সেখানেই শিক্ষকতা করেছেন। বর্তমানে অস্ট্রেলিয়ায় পোস্ট ডক্টরাল ফেলো হিসেবে কর্মরত আছেন। ছোট মেয়ে মির্জা সাফারুহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা শেষে একটি স্কুলে শিক্ষকতা করছেন। তার স্ত্রী রাহাত আরা বেগম বেসরকারি একটি প্রতিষ্ঠানে উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

এদিকে জন্মদিনে শুভেচ্ছা জানাতে কারাগারে ফখরুলের সঙ্গে দেখা করেছেন তার স্ত্রী রাহাত আরা বেগম, মেয়ে শাফারু মির্জা সুমি ও বোন। বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রতি বছর মহাসচিবের জন্মদিনে প্রথম শুভেচ্ছা জানাতেন মেয়ে শামারুহ মির্জা। কিন্তু এবার তিনি কারাগারে থাকায় সেটা সম্ভব হয়নি। এবার মহাসচিবের জন্মদিন কাটছে কেরানীগঞ্জের কারাগারে। তার সঙ্গে দেখা করতে আমেরিকা থেকে তার বোন এসেছেন। তাকে নিয়ে সকালে মহাসচিবের সঙ্গে দেখা করতে কেরানীগঞ্জে গেছেন ভাবি (রাহাত আরা বেগম) ও ছোট মেয়ে।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষ ও সহিংসতার ঘটনার পরদিন গুলশানের বাসা থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার করা হয়। পরে সহিংসতার ঘটনায় পুলিশ বাদি হয়ে পল্টন ও রমনা থানায় মোট ১১টি মামলা দায়ের করে। এর মধ্যে ১০টিতে জামিন পেয়েছেন এই বিএনপি নেতা। বাকি একটি মামলায় জামিন না হওয়ায় তিনি মুক্তি পাচ্ছেন না।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এভারকেয়ারের সিসিইউতে ভর্তি খালেদা জিয়া
বিএনপি ক্ষমতায় গেলে রক্তে ভাসিয়ে দেবে : ওবায়দুল কাদের
বিকেলে নয়াপল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ
আদেশ লঙ্ঘনের দায়ে জরিমানা, কারাগারেও যেতে পারেন ট্রাম্প
X
Fresh