• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

জানা গেল উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার সময় 

আরটিভি নিউজ

  ১৬ জানুয়ারি ২০২৪, ১২:২৭
উপজেলা পরিষদ নির্বাচন
ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হওয়ার ১০ দিনের মধ্যেই উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম ধাপের উপজেলা পরিষদের তফসিল জানুয়ারির শেষ সপ্তাহে ঘোষণা হতে পারে বলে জানিয়েছে ইসি।

এবারও পাঁচ থেকে সাত ধাপে নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা নেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা, মার্চে রোজা শুরু ও এপ্রিলে ঈদের বিষয়টি বিবেচনায় রাখা হয়েছে। প্রথম ধাপের নির্বাচনের বিষয়ে চলতি সপ্তাহেই সিদ্ধান্ত চূড়ান্ত করবে ইসি।

এর আগে শনিবার (১৩ জানুয়ারি) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে বলেন, উপজেলা নির্বাচনের বিষয়ে সচিবালয়ের পক্ষ থেকে প্রস্তুতি রাখা হয়েছে। প্রথম ধাপে নির্বাচন করা যায় এমন অন্তত ১০০ উপজেলার তালিকা প্রস্তুত রয়েছে। চলতি মাসের শেষের দিকে উপজেলার প্রথম ধাপের নির্বাচনের তফসিল হতে পারে। তবে তফসিল ও ভোট কখন হবে, তার চূড়ান্ত সিদ্ধান্ত দেবে কমিশন।

দেশে বর্তমানে ৪৯৫টি উপজেলা পরিষদ রয়েছে। ২০১৯ সালের ১০ মার্চ নির্বাচন শুরু হয়ে পাঁচ ধাপে জুনে গিয়ে শেষ হয়।

আইন অনুযায়ী, উপজেলা পরিষদের মেয়াদ হচ্ছে প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। আর নির্বাচন করতে হয় মেয়াদপূর্তির আগের ১৮০ দিনের মধ্যে। সে অনুযায়ী ইতিমধ্যে উপজেলা পরিষদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়ে গেছে।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লাখাইয়ে উপজেলা পরিষদ নির্বাচনে ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল
বিএনপির ৬১ নেতাকে শোকজ, জবাবের সময় ৪৮ ঘণ্টা
উপজেলা পরিষদ নির্বাচনে সেনবাগে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ
উপজেলা ভোট সুষ্ঠু করতে ওসি ও এসআইকে বদলির নির্দেশ
X
Fresh