• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

নয়াপল্টনে বিএনপির সমাবেশ শুক্রবার

আরটিভি নিউজ

  ০৩ আগস্ট ২০২৩, ০১:৪৫
বিএনপি
ফাইল ছবি

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের কারাদণ্ডের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দিয়েছে বিএনপি। শুক্রবার(৪ আগস্ট) দুপুর ২টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হবে।

বুধবার (২ আগস্ট) নয়াপল্টনে আয়োজিত বিক্ষোভ মিছিল শেষে এ কর্মসূচি ঘোষণা করেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম।

এসময় বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমান দুজনেই বিখ্যাত পরিবারের সন্তান। বাংলাদেশের গণতন্ত্র, মু‌ক্তি‌যুদ্ধ সবকিছুতেই যাদের অবদান সেই পরিবারের সন্তানদের প্রহসনের মামলায় সাজা দেওয়া হয়েছে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটাকে নিজের জমিদারি মনে করেন। তিনি গতকাল (মঙ্গলবার) বলেছেন, বিএনপি এত টাকা পায় কোথা থেকে। নির্বাচন কমিশনকে বিএনপি আয়-ব্যয়ের হিসাব সাংবাদিকের সামনে প্রকাশ্যে দিয়েছে। কিন্তু আপনি এত টাকা পান কোথা থেকে?’

...

বুধবার (২ আগস্ট) বিকালে তারেক রহমানের ৯ বছর এবং জোবায়দার তিন বছরের কারাদণ্ড দিয়ে রায় ঘোষণার পরেই প্রতিবাদে ফেটে পরে দলের নেতাকর্মীরা। নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের সামনে নেতাকর্মীরা ঘুরে ঘুরে স্লোগান দিতে থাকে।

বিকেল ৪টায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুর নেতৃত্বে এ বিক্ষোভ করেন নেতাকর্মীরা। বুধবার সকাল থেকেই বিএনপি কার্যালয় ও এর আশপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য অবস্থান নেয়।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালামের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বিএনপির ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দীন টুকু প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে তারেক রহমানের ৯ বছর এবং জোবায়দার তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলার এ রায় ঘোষণা করে ঢাকা মহানগরের সিনিয়র বিশেষ জজ মো. আছাদুজ্জামান। একই সঙ্গে আদালত তারেকের জ্ঞাত আয়বহির্ভূত ২ কোটি ৭৪ লাখ ৯৩ হাজার ৮৭ টাকার সম্পদ রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করার আদেশ দিয়েছেন।

অবৈধ সম্পদ অর্জন ও তথ্য গোপনের অভিযোগে ২০০৭ সালে মামলাটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওই সময় তারেক রহমান গ্রেপ্তার হলেও ২০০৮ সালে জামিনে মুক্তি পেয়ে সপরিবারে লন্ডনে চলে যান।

মামলাটিতে চার্জশিটভুক্ত ৫৬ সাক্ষীর মধ্যে ৪৩ জনের সাক্ষ্য গ্রহণ করেছেন আদালত।

তারেক রহমানের বিরুদ্ধে আরো কয়েকটি মামলায় সাজা দেওয়া হলেও এবারই প্রথম জোবায়দা রহমানের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের করা মামলায় সাজা হলো।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাঁচবিবিতে বিএনপির ২ নেতাকে দল থেকে অব্যাহতি
বাড়ির গেটে‌ ‘ভোট চাহিয়া লজ্জা দিবেন না’ লেখা প্লাকার্ড
দেশ এখন মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল
আত্মসমর্পণের পর কারাগারে বিএনপি নেতা ইশরাক
X
Fresh