logo
  • ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭

মুক্তিযুদ্ধের সূচনা করেন জিয়াউর রহমান : খন্দকার মোশাররফ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, জিয়াউর রহমান ছিলেন মুক্তিযুদ্ধের প্রথম সেক্টর কমান্ডার। যিনি মুক্তিযুদ্ধের সূচনা করলেন, তার খেতাব কেড়ে নেওয়া অধিকার কারো নেই।

আজ শনিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা মহানগর বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খন্দকার মোশাররফ বলেন, জিয়াউর রহমানকে এ খেতাব তৎকালীন সরকার মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য দিয়েছে। এই খেতাব বাতিল করার অধিকার যদি সরকারের থাকে, তাহলে নতুন করে বীরশ্রেষ্ঠ, বীর উত্তম খেতাব দিন। যেহেতু এটা দেয়ার এখতিয়ার নেই, সুতরাং কেড়ে নেয়ারও অধিকার নেই।'

জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির পূর্বঘোষিত এই বিক্ষোভের আয়োজন করে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশারফ হোসেনের বক্তব্য চলার সময় এই পরিস্থিতি সৃষ্টি হয়। সেসময় পুলিশের সঙ্গে কয়েকজন নেতাকর্মীর বাগবিতণ্ডা হয়। বিএনপি নেতাকর্মীরা কিছুটা উত্তেজিত হয়ে পড়েন। পুলিশের সদস্যরা তাদের ধাওয়া দেন। ধাওয়া খেয়ে বিএনপির একদল নেতাকর্মী প্রেসক্লাবের ভেতরে ঢুকে পড়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন। পুলিশের লাঠিপেটায় এ সময় বেশ কয়েকজন আহত হন।

রমনা জোনের ডিসি হারুনুর রশীদ জানান, বিএনপি বিনা উসকানিতে পূর্বপরিকল্পিতভাবে এ ঘটনা ঘটিয়েছে।

এর আগে সকাল ১০টা থেকে বিএনপির বিক্ষোভ শুরু হয়। সমাবেশকে কেন্দ্র করে সকাল থেকেই জলকামান ও অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল। বিএনপি ও অঙ্গসংগঠনের অনেক নেতাকর্মী সমাবেশে অংশ নেন। জাতীয় প্রেসক্লাবের সামনের সড়কে যান চলাচল বন্ধ ছিল।

এসএস

RTV Drama
RTVPLUS