logo
  • ঢাকা বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৭

ইন্টারনেটে গুজবের বিরুদ্ধে তরুণদের পিস সামিট ‘মোবাইল ফটো ও মুভি চ্যালেঞ্জ’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ নভেম্বর ২০১৯, ২০:১১ | আপডেট : ০২ নভেম্বর ২০১৯, ২০:৩৬
ইন্টারনেট গুজব পিস সামিট
বর্তমান বিশ্বে ইন্টারনেটে বিদ্বেষমূলক হেট স্পিচ কন্টেন্ট অনেক বেশি ছড়িয়ে পড়ছে। ট্রল করা, কাউকে হেয় করা খুবই স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে। গুজবের কারণে প্রাণ হারাচ্ছে নিরীহ মানুষ। জঙ্গিবাদমূলক কার্যক্রম ছড়ানোর প্রধান মাধ্যমও হয়ে উঠেছে ইন্টারনেট। প্রশ্নটি হলো এটির বিরুদ্ধে আমরা কি পদক্ষেপ গ্রহণ করতে পারি না। আমাদের কাছে প্রযুক্তিগত, আইনি ও কৌশলগত কী কী হাতিয়ার আছে; যার মাধ্যমে আমরা ইন্টারনেট ক্ষতিকারক দিকগুলোর বিরুদ্ধে লড়াই করতে পারি।

১৬ নভেম্বর আন্তর্জাতিক সহনশীলতার দিবসকে কেন্দ্র করে প্রেনিউর ল্যাব এবং ইএমকে সেন্টার আয়োজন করছে ‘পিস সামিট ৫’ কার্যক্রম। আয়োজনটির মিডিয়া পার্টনার হিসেবে আছে জনপ্রিয় মিডিয়া প্রতিষ্ঠান আরটিভি। পিস সামিট একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম। এর লক্ষ্য বাংলাদেশের সমস্যা ও অভিযোগ নিয়ে আলোচনার মাধ্যমে দেশের উন্নয়নে পেশাদার, নীতিনির্ধারক, গবেষক, আইন প্রয়োগকারী সংস্থাগুলো এবং তরুণদের এক সাথে কাজ করতে প্ল্যাটফরম করে দেয়া। 

পিস সামিট ৫ এর মূল লক্ষ্য হলো তরুণ প্রজন্মকে নিয়ে কাজ করা। এখানে সহিংস উগ্রবাদ, বৈচিত্র্য, মানসিক সুস্থতা, অনলাইন সুরক্ষা ও গুজবের বিরুদ্ধে লড়াইসহ সামাজিক সমস্যাগুলোকে নিয়ে আলোচনা করা হবে। এসব গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে পিস সামিটে আলোচনা করবে দেশ-বিদেশের বিশেষজ্ঞরা।

---------------------------------------------------------------
আরো পড়ুন: টুইটারে সব ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ
---------------------------------------------------------------

এবারের পিস সামিটের সাথে একটি বিশেষ প্রতিযোগিতা ‘মোবাইল ফিল্ম ও ফটোগ্রাফি চ্যালেঞ্জ’ ব্যবস্থা করা হয়েছে। তরুণ অংশগ্রহণকারীরা প্রতিযোগিতায় সহনশীলতা, বৈচিত্র্য ও শান্তির বিষয়বস্তুতে ছবি বা মোবাইল ভিডিও তৈরি করতে পারবেন। বিজয়ী এন্ট্রিগুলো পিস সামিটটিতে প্রদর্শিত হবে ও পুরস্কার দেওয়া হবে। শীর্ষ তিন বিজয়ী মোট ৩০ হাজার টাকা মূল্যের নগদ পুরস্কার জিতবেন। এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য হলো তরুণ প্রজন্মের মাঝে সহনশীলতা, বৈচিত্র্য ও শান্তি জাগিয়ে তোলা। শর্ট ফিল্ম বা মোবাইল মুভিটি হতে পারে বর্ণনামূলক কিংবা মোবাইল সাংবাদিকতার ভিডিও আকারে অথবা থাম্বস্টোপার ‘১০ সেকেন্ডের শর্ট ফিল্ম’ যা সোশ্যাল মিডিয়াতে একটি সামাজিক বার্তা ধারণ করে। অংশগ্রহণকারীরা তাদের কন্টেন্টগুলো ফেসবুক বা ইনস্টাগ্রাম প্রোফাইল বা পেজ #PeaceSummit হ্যাশট্যাগ ব্যবহার করে এবং https://peace.digital/challenge লিঙ্ক এর নিবন্ধন করতে পারবেন। পিস সামিট ৫ম সংস্করণে অংশ নিতে রেজিস্ট্রেশন করুন https://peace.digital/summit এই ঠিকানায়।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়