Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৪ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮

আরটিভি নিউজ

  ২২ সেপ্টেম্বর ২০২১, ২৩:০০
আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৪

ই-কমার্স রেগুলেটরি অথরিটি গঠনের সিদ্ধান্ত

বাণিজ্য মন্ত্রণালয়ে বৈঠক

ডিজিটাল বাংলাদেশে ডিজিটাল পদ্ধতিতে বাণিজ্য পরিচালিত হবে এমন মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, করোনা মহামারিতে শত শত মানুষ ই-কমার্সের মাধ্যমে জীবিকা নির্বাহ করেছেন। কিছু ই-কমার্স প্রতিষ্ঠান মানুষের সঙ্গে প্রতারণা করেছে। প্রতারকদের কারণে ডিজিটাল প্ল্যাটফর্ম ই-কমার্স বন্ধ করে দিলে কোনো সমাধান আসবে না। ই-কমার্স শৃঙ্খলায় ফেরাতে রেগুলেরেটরি অথরিটি গঠন করতে হবে।

বুধবার (২২ সেপ্টেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘ডিজিটাল কমার্স ব্যবসায় সাম্প্রতিক সমস্যা বিষয়ে’ পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি বলেন, বিশ্বের সব দেশে ই-কমার্স চালু রয়েছে। দেশেও লাখ লাখ মানুষ ই-কমার্সের সঙ্গে জড়িত পড়েছেন। করোনা মহামারিতে ই-কমার্স সুনাম অর্জন করেছে, মানুষ উপকৃত হয়েছে। কয়েকটি প্রতিষ্ঠানের অসৎ ব্যবসা ও প্রতারণার কারণে সব ইকমার্স বন্ধ করে দেওয়া ঠিক হবে না। যারা অপরাধ করেছেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। ভবিষ্যতে যাতে এ ধরনের প্রতারণার সুযোগ না পায়, সে জন্য সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স পরিচালনা নির্দেশিকা কার্যকর হবার পর প্রতারণা বন্ধ হয়ে গেছে। এর আগে কয়েকটি প্রতিষ্ঠান গ্রাহকদের প্রতারিত করেছে, ইতোমধ্যে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। এ বিষয়ে আরও কী করা যায়, সরকার তা পরিক্ষী-নিরীক্ষা করে দেখছে।

সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ই-কমার্সে প্রতারিত হওয়ার অভিযোগ আছে। ই-কমার্স পরিচালনার জন্য একটি আইন তৈরি করা প্রয়োজন। দেশের কোনো মানুষ যাতে ডিজিটাল বাণিজ্যে প্রতারিত না হন, সেই জন্য পদক্ষেপ নেওয়া জরুরি। এ জন্য একটি প্ল্যাটফর্ম গঠন করা দরকার।

তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ বলেন, বাংলাদেশ ডিজিটাল হবার সঙ্গে সঙ্গে ই-কমার্স জনপ্রিয় হয়ে উঠেছে। মানুষ যাতে প্রতারিত না হয়, সেজন্য আইন করা দরকার। এ ব্যবসা পরিচালনার জন্য একটি রেগুলেটরি অথরিটি গঠন করা যেতে পারে। রেগুলেটরি অথরিটিকে অত্যাধুনিক করে গড়ে তুলতে হবে এবং মনিটরিং জোরদার করতে হবে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আইনের আওতায় এনে ই-কমার্সকে সুশৃঙ্খল করতে হবে, যাতে করে কেউ প্রতারণা করতে না পারে। মানুষ কম দামে পণ্য পেতে চাইবে, এটাই বাস্তবতা। ই-কমার্স ব্যবসার জন্য জামানত রাখার ব্যবস্থা করা যায়।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS