Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪৫

রুমের মধ্যে গোপন ক্যামেরার তথ্য দিবে স্মার্টফোন 

রুমের মধ্যে গোপন ক্যামেরার তথ্য দিবে স্মার্ট ফোন 
ছবি: সংগৃহীত

কাজের প্রয়োজনে কিংবা অবকাশযাপনে অনেককেরই হোটেলে থাকতে হয়। কিন্তু অনেক সময় দেখা যায়, হোটেলে বসে গোপন কোনো কাজ কররে তা মুহূর্তেই নেট দুনিয়ায় ছড়িয়ে পড়ে। রুমের মধ্যে গোপন ক্যামেরা লাগানো থাকায় অনেকে ব্যাপারটি বুঝতে পারে না। তবে এবার সেই সমস্যার সমাধান দেবে স্মার্টফোন।

ঘরের কিংবা হোটেল রুমের কোথাও ক্যামেরা লুকানো থাকলে তার উপর মোবাইল ফোনের উজ্জ্বল আলো ফেললে, তা সবুজ বা লাল হয়ে জ্বলজ্বল করে। হালের এক টিকটক তারকা পরীক্ষা করে এমনই দেখিয়েছেন।

এর বাইরেও রয়েছে সহজ পদ্ধতি। মোবাইলে ‘ফিং’ নামে একটি অ্যাপ ইনস্টল করে ওয়াইফাই নেটওয়ার্কে লগ ইন করলেই, ওই ওয়াইফাইয়ের সঙ্গে আর কোন কোন যন্ত্র জুড়ে রয়েছে, তা টের পাওয়া যাবে। সেই তালিকায় ক্যামেরা থাকলে বোঝা যাবে রুমের কোথায় লুকনো ক্যামেরা রয়েছে।

এছাড়া ব্যক্তিগত মালিকানাধীন কোনো বাড়ি ভাড়া নিলে প্রথমেই সেই বাড়ির ওয়াইফাই বন্ধ করে দিলে ভাল। সেক্ষেত্রে যদি বাড়ির মালিক যোগাযোগ করেন এবং জিজ্ঞাসা করেন, কেন ওয়াইফাই বন্ধ করা হল, তা হলে বুঝতে হবে বাড়ির কোথাও লুকনো ক্যামেরা থাকতেও পারে। সেটি বন্ধ হয়ে যাওয়াতেই মালিক টের পেয়েছেন ওয়াইফাই বন্ধ। সূত্র: আনন্দবাজার পত্রিকা

জেএইচ/

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS