Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮

যেভাবে মোবাইল সেবা মনিটরিং করবে বিটিআরসি

মোবাইল সেবা মনিটরিং করবে বিটিআরসি

মোবাইল সেবার মান পর্যবেক্ষণ ও অপারেটরদের কার্যক্রম মনিটরিং করবে বাংলাদেশের টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। যন্ত্রপাতি কিনতে ৭৭ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে কানাডাভিত্তিক একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ। ওই প্রতিষ্ঠানটি ১৮০ দিনের মধ্যে টেলিকম মনিটরিং সিস্টেম স্থাপন করবে।

এই চুক্তি স্বাক্ষরের পর বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, নতুন টেলিকমিউনিকেশন মনিটরিং সিস্টেম চালুর ফলে টেলিকম খাতের দুর্বলতা খুঁজে বের করা সম্ভব হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিটিআরসি জানিয়েছে, এই অবকাঠামো স্থাপনের ফলে বাংলাদেশে মোবাইল সেবার মান তদারকি করার ক্ষেত্রে অনেক সুবিধা হবে।

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলছেন, প্রতিটি মোবাইল অপারেটরের সঙ্গে আমাদের ডাটাবেজ কানেক্টেড থাকবে। তাদের যে সার্ভিসগুলো আছে, সেগুলোও মনিটর করার জন্য আমাদের প্রযুক্তির সঙ্গে সংযুক্ত থাকবে। ফলে আমরা তাদের ভয়েস কল, এসএমএস থেকে আরম্ভ করে সবকিছুই এখান থেকে মনিটরিং করতে পারবো। সেই সঙ্গে কোয়ালিটিও দেখতে পারবো।

বিটিআরসি জানিয়েছে, মোবাইল অপারেটরদের নেটওয়ার্কের লাইভ মনিটরিং-এর মাধ্যমে নেটওয়ার্কের সেবার মান আরও সুচারুভাবে যাচাই করা যাবে। সেই সঙ্গে গ্রাহক সেবার প্রকৃত অবস্থা জানা যাবে।

বিশেষ করে শহর এলাকার পাশাপাশি গ্রামাঞ্চল, দ্বীপ, হাওর-বাঁওর, উপকূলীয় অঞ্চল ও দুর্গম এলাকার টেলিযোগাযোগ নেটওয়ার্কের প্রকৃত অবস্থা তাৎক্ষনিকভাবে যাচাই করা সম্ভব হবে। সূত্র:বিবিসি বাংলা

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলছেন, যখন তাদের (মোবাইল অপারেটরদের) কোন সমস্যা পাওয়া যাবে, তখন আমরা তাদের বলতে পারবো যে, আপনাদের এখানে ক্রুটি আছে, এখানে কোয়ালিটি খারাপ আছে, আপনারা ইমিডিয়েট অ্যাকশনে যান।

মোবাইল সেবার মান তদারকির এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অফ মোবাইল টেলিকম অপারেটরস অফ বাংলাদেশ (অ্যামটব)।

সংস্থাটির মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) এস এম ফরহাদ বলেছেন, মোবাইল অপারেটররা বিটিআরসি বা সরকারের এই মনিটরিং সিস্টেম স্থাপনার উদ্যোগকে স্বাগত জানায়। আমরা মনে করি যে এর ফলে সরকার, গ্রাহক কিংবা জনমনে মোবাইল খাত নিয়ে যে নানা ধরনের মিস পারসেপশন আছে সেসব দূর হবে। যে কোনো খাতকে যত বেশি স্বচ্ছতার সংগে মনিটর করা হবে তত উৎকৃষ্ট মানের সেবা দেওয়া সম্ভব হবে।

এফএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS