Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

করোনা সন্দেহ, নমুনা পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করবেন যেভাবে

করোনা সন্দেহ, নমুনা পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করবেন যেভাবে
করোনা সন্দেহ, নমুনা পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করবেন যেভাবে

মহামারি করোনাভাইরাসে গোটা বিশ্ব বিপর্যস্ত। এমন পরিস্থিতিতে উপসর্গ থাকা প্রতিটি নাগরিকের নমুনা পরীক্ষা করা উচিত। স্বাস্থ্য অধিদপ্তর থেকে এই নমুনা প্রথমে সংগ্রহ করা হয়। অধিদপ্তরকে নমুনা সংগ্রহের জন্য সহায়তা বুথ স্থাপন করেছে বেসরকারি সংস্থা ব্র্যাক। দেশে করোনাভাইরাস হানা দেয়ার কিছুদিন পর অর্থাৎ গত বছরের মে মাস থেকে পরিচালিত হচ্ছে এসব বুধ। বর্তমানে রাজধানীর উত্তর সিটি করপোরেশনে ১১টি, দক্ষিণ সিটি করপোরেশনে ৬টি এবং গাজীপুরের টঙ্গিতে ১টি বুথের মাধ্যমে করোনার নমুনা সংগ্রহ করা হচ্ছে।

জানা গেছে বেসরকারি সংস্থা ব্র্যাক স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশেনার সঙ্গে মিল রেখে বর্তমানে ল্যাব টেকনোলজিস্ট নিয়োগ, বুথ স্থাপন ও নমুনা সংগ্রহের পর ল্যাবে পাঠানোর যাবতীয় ব্যবস্থা করছে। শনিবার থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত কার্যক্রম চলে বুথের। করোনাভাইরাস রয়েছে কিনা তার জন্য নমুনা জমা দিতে হলে অবশ্যই ব্র্যাকের ওয়েবসাইটের মাধ্যমে প্রার্থীকে আবেদন করতে হবে। এ সময় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর মাধ্যমে ১০০ টাকা পরিশোধ করতে হবে। নমুনা সংগ্রহের পর স্বাস্থ্য অধিদপ্তরের নির্ধারিত ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয় তা। পরীক্ষার ফলাফল মোবাইলে এসএমএস বা ই-মেইলে পাঠিয়ে দেয়া হয়।

নমুনা পরীক্ষার জন্য অনলাইনে আবেদনে প্রক্রিয়া পাঠকদের জন্য তুলে ধরা হলো নিচে-

১ম ধাপ : প্রার্থীকে প্রথমে এই https://coronatest.brac.net ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর ‘আগামীকালের করোনা শনাক্তকরণ টেস্টের জন্য এখানে ক্লিক করুন’ - লেখা ট্যাবে ক্লিক করুন। তারপর নির্ধারিত ৩টি প্রশ্ন পড়ে ‘হ্যা’ - লেখা ট্যাবে ক্লিক করুন।

২য় ধাপ : করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার তারিখ দেখার পর নিজ জেলা বা শহর নির্বাচন করুন। এবার তালিকা থেকে নিকটস্থ বুথ নির্বাচন করুন।

৩য় ধাপ : এখন নির্ধারিত ঘোষণা পড়ে ‘আমি সম্মত আছি এবং করোনা সংক্রান্ত টেস্ট করাতে চাই’ - লেখা ট্যাবে ক্লিক করুন। একটি ফরম আসবে।

৪র্থ ধাপ : যিনি নমুনা দিতে চান তিনি প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করুন ফরমটি। ফরমের শেষ বক্সে প্রার্থীকে অবশ্যই তার মোবাইল নাম্বার বা ই-মেইল ঠিকানা দিতে হবে। কেননা এই মোবাইল নাম্বারে বা ই-মেইলে ভেরিফিকেশন কোড পাঠানো হবে। পরবর্তীসময়ে এই কোড দিয়ে আবেদন নিশ্চিত করা হবে এবং টেস্টের ফলাফল জানানো হবে।

৫ম ধাপ : এ ধাপে প্রার্থীকে তার মোবাইল নাম্বার বা ই-মেইল ঠিকানায় পাঠানো ভেরিফিকেশন কোড লিখে নির্ধারিত ট্যাবে ক্লিক করুতে হবে।

৬ষ্ঠ ধাপ : এবার প্রার্থীকে নগদ অ্যাকাউন্টের মাধ্যমে ‘বিল পে’ ট্যাবে ক্লিক করে ‘COVID 19 নমুনা সংগ্রহের ফি’ ট্যাবে ক্লিক করতে হবে। ‘MOHFW Covid19 Test Booth’ ট্যাবে ক্লিক করে প্রার্থীকে ১০০ টাকা পরিশোধ করতে হবে।

৭ম ধাপ : টাকা পরিশোধ করার পর প্রার্থীকে এসএমএস’র মাধ্যমে ট্রান্সেকশন নাম্বারটি ওয়েবসাইটের নির্ধারিত ফরমে সাবমিট করে আবেদন সম্পন্ন করতে হবে। এর কিছু সময় পরই প্রার্থীকে এসএমএস’র মাধ্যমে আবেদন নিশ্চিতকরণের বিষয়টি জানানো হবে।

এসআর/

RTV Drama
RTVPLUS