logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আরটিভি নিউজ

  ২০ নভেম্বর ২০২০, ১৮:২৩
আপডেট : ২০ নভেম্বর ২০২০, ১৮:৫৬

ফেসবুকের কাছে ৩৭১টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার 

The government has asked Facebook for information on 361 accounts
ফেসবুকের কাছে ৩৭১টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার 
বাংলাদেশ সরকার ফেসবুকের কাছে ৩৭১টি ইউজার আইডি বা অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য চেয়েছে। সরকারের ২৪১টি অনুরোধের মাধ্যমে এসব ইউজার আইডির ৪৪ শতাংশ ক্ষেত্রে কিছু তথ্য দিয়েছে ফেসবুক। এর মধ্যে ১৪২টি আইনি প্রক্রিয়ায় অনুরোধ ও ৯৯টি জরুরি অনুরোধ করা হয়েছে। 

চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে ফেসবুকের কাছে এ অনুরোধগুলো করা হয় বলে ফেসবুকের ট্রান্সপারেন্সি প্রতিবেদনে জানানো হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ২০১৬ সালের এপ্রিল মাসে প্রথমবারের মতো ব্যবহারকারীর তথ্য চেয়ে করা অনুরোধে সাড়া দেয় ফেসবুক কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার (১৯ নভেম্বর) ফেসবুক তাদের হালনাগাদ ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করে। 

ফেসবুক কর্তৃপক্ষের তথ্যানুযায়ী, বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে ফেসবুকের কাছে তথ্য চাওয়ার হার বেড়ে গেছে। চলতি বছরের প্রথম ছয় মাসে ফেসবুকের কাছে অনুরোধ করা হয় ১ লাখ ৪০ হাজার ৮৭৫টি। সবচেয়ে বেশি অনুরোধ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপরের অবস্থানে রয়েছে ভারত, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্য। 

ফেসবুকের তথ্যানুযায়ী, ফেসবুকের কাছে বাংলাদেশ সরকারের তথ্য চাওয়ার হার বাড়ছে। গত বছরের শেষ ছয় মাসে ফেসবুকের কাছে ১৭৯টি অনুরোধ করেছিল বাংলাদেশ সরকার। ফেসবুক ৪৫ শতাংশ ক্ষেত্রে তাতে সাড়া দিয়েছিল। ফেসবুকের প্রতিবেদন প্রকাশের পর থেকে এবারই সবচেয়ে বেশি অনুরোধ করা হয়েছে। প্রতিবেদনে কোন দেশের সরকার ফেসবুকের কাছে কী ধরনের অনুরোধ জানায়, তা তুলে ধরা হলেও কোন অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়, তা উল্লেখ করা হয় না।
পি
 

RTVPLUS