smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

মার্কিন নির্বাচনের শেষ হুমকি র‍্যানসামওয়্যার মালওয়্যার!

  তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

|  ১৫ অক্টোবর ২০২০, ২০:২৫ | আপডেট : ১৫ অক্টোবর ২০২০, ২০:৪১
symbol image
প্রতীকী ছবি
র‍্যানসামওয়্যার মালওয়্যার হলো এমন এক ধরনের সফটওয়্যার যা একজন কম্পিউটার ব্যবহারকারীর কাছ থেকে কম্পিউটারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এর ফলে ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ সকল ছবি, ফাইল চুরি করে নিতে পারে হ্যকারচক্র। এই হ্যাকিং সফটওয়্যার ব্যবহার করতে হ্যাকাররা একটি ট্রিকবট ব্যবহার করে। ট্রিকবট হচ্ছে এমন এক ধরনের ফাইল যা খুবই ছোট সাইজের হয়ে থাকে এবং এটি বেশিভাগ ক্ষেত্রে পাঠানো হয় ব্যবহারকারীর মেইলে সংযুক্ত করে। এই ফাইলটা যখন কেউ ডাউনলোড করে তখন ব্যবহারকারীর পিসিতে অটোমেটিক এই সফটওয়্যার ইন্সটল হয়ে যায়। পরবর্তীতে আপনার সকল ফাইল ইনক্রিপটেড করে বিটকনের মাধ্যমে অর্থ চায় বিভিন্ন হ্যাকার চক্র।    

সাম্প্রতিক বছরগুলোতে এই ধরণের সাইবারএটার্ক আঘাত এনেছে আমেরিকার বাল্টিমো শহরের সরকারি সংস্থা, ইলিনয় জনস্বাস্থ্য কেন্দ্র  এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন ওয়েবসাইটগুলোর উপর।  

আগামী মার্কিন নির্বাচনে এই ভাইরাস নিয়ে শঙ্কায় প্রযুক্তি বিশেষজ্ঞরা। তারা মনে করছেন, র‍্যানসামওয়্যার মালওয়্যার নির্বাচনে প্রভাব ফেলতে পারে।  

এই সপ্তাহে মাইক্রোসফট বলছে, এটির মাধ্যমে নির্বাচনের ফলাফল প্রদর্শনকারী ভোটার তালিকা বা ওয়েবসাইটে অ্যাক্সেসে নেওয়ার মাধ্যমে পরোক্ষভাবে নির্বাচনে হস্তক্ষেপ করতে পারে হ্যাকারচক্র। নির্বাচনের দিনটিতে সঠিক এবং প্রভাবমুক্ত রাখেতে নির্বাচন সংস্থাটি এখন সর্বশেষ গুরুত্ব দিচ্ছে র‍্যানসামওয়্যার মালওয়্যারের ওপর।

তবে এমন কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায় নি যে, ২০২০ সালে আপডেটেড ভোটিং মেশিনের ওপর কোনো সাইবার আক্রমণ প্রভাব বিস্তার করতে পারবে না। কেননা যুক্তরাষ্ট্রের বিভিন্ন হাসপাতাল, ব্যাংক এবং আলোচিত প্রতিষ্ঠানের বিরুদ্ধে তারা এই ভাইরাস দিয়ে আক্রমণ করেছে। এছাড়া তারা ফাইলগুলো ফেরত দেওয়া বাবদ প্রচুর টাকা বিট কয়েনের মাধ্যমে হাতিয়ে নিয়েছে। ফলে এটা এখন সবচেয়ে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, ঝুঁকি সম্পর্কে সতর্ক এবং অবহিত করে হুমকির বিরুদ্ধে পাল্টা হুমকি দেওয়ার দৃষ্টিভঙ্গি রাখাটা জরুরী। ডিজিটাল সুরক্ষা সংস্থা 'চেক পয়েন্ট'র হুমকি বিষয়ক বিশ্লেষক লোটেম ফিনকেলস্টিন বলেছিলেন, বাস্তবিক অর্থে এমন কোনো ঘটনা ঘটার সম্ভাবনা নেই। এটি শুধুমাত্র একটি অনুমানমূলক হুমকি হিসেবে নেয়া হয়েছে।

তবে অনাকাঙ্গিত কোন ঘটনা রোধে, ২০২০ সালের মার্কিন নির্বাচনে র‍্যানসামওয়্যার মালওয়্যার নিয়ে সবাইকে সচেতন থাকাটাই এখন জরুরী।

সূত্র-  সিএনএন 

আরএস/জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়