logo
  • ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭

যৌনতা, সহিংসতা ও হিংসাত্মক পোস্ট নিয়ে ফেসবুকের কঠোরতা 

  তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

|  ১২ আগস্ট ২০২০, ১৯:০৪ | আপডেট : ১২ আগস্ট ২০২০, ২০:৩৮
This time, the social media Facebook is removing various content related to nudity and sexual activities
ফেসবুক। ফাইল ছবি।
এবার নগ্নতা ও যৌনক্রিয়াকালাপ সম্পর্কিত বিভিন্ন কনটেন্ট সরিয়ে নিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ইন্সটাগ্রাম থেকে হিংসাত্মক ও গ্রাফিক কনটেন্টের পাশাপাশি অ্যাডাল্ট ন্যুডিটি সম্পর্কিত পোস্ট সরিয়ে নিচ্ছে এই জায়ান্ট সামাজিক যোগাযোগ মাধ্যম।

প্রাপ্তবয়স্কদের নগ্নতা এবং যৌন ক্রিয়াকলাপ সম্পর্কিত বিষয়বস্তু চলতি বছরের প্রথম প্রান্তিক কিউ-১ এ ৮১ লাখ থেকে বেড়ে দ্বিতীয় প্রান্তিকে দাঁড়িয়েছে ১ কোটি ২৪ লাখ। হিংসাত্মক ও গ্রাফিক বিষয়গুলোর ক্ষেত্রে ইন্সটাগ্রামে বছরের প্রথম প্রান্তিকে ২৮ লাখের  তুলনায় দ্বিতীয় প্রান্তিকে দাঁড়িয়েছে ৩১ লাখ।

মঙ্গলবার ফেসবুক তার কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফর্সমেন্ট রিপোর্টের ষষ্ঠ সংস্করণে জানায়, ‘ইনস্টাগ্রামে বাচ্চাদের যৌন নির্যাতন বা শোষণ করতে অনুমতি দিতে পারে এমন কনটেন্ট প্রকাশের আমরা অনুমতি দেই না। এ ধরণের কনটেন্ট দেখা মাত্রই আমরা সাথে সাথেই তা সরিয়ে নেই।’ এর জের ধরেই ইনস্টাগ্রামে শিশুদের নগ্নতা এবং শিশু নির্যাতনের সাথে সম্পর্কিত বিষয়গুলো প্রথম প্রান্তিকে যেখানে ছিল ১০ লাখ সেখানে দ্বিতীয় প্রান্তিকে দাঁড়িয়েছে ৪৭৯.৪ হাজার।

ফেসবুক বলছে, আমরা প্রচুর পরিমাণে পুরানো কনটেন্টের বিরুদ্ধেও পদক্ষেপ নিয়েছি। আমাদের প্রটেকটিভ রেট একই কারণে ৬৮.৯ শতাংশ থেকে বেড়ে ৭৪.৩ শতাংশে দাঁড়িয়েছে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া কনটেন্ট দ্বিতীয় প্রান্তিকে হ্রাস পেয়েছে, ইনস্টাগ্রামে ৪৪০.৬ হাজার থেকে কমে ৩৮৮.৮ তে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাস নিয়ে মিথ্যা তথ্য দেওয়ায় মে থেকে জুলাই পর্যন্ত ৭০ লাখ পোস্ট সরিয়ে ফেলেছে ফেসবুক ইনক। এর মধ্যে ভুয়া প্রতিরোধমূলক ব্যবস্থা ও অতিরঞ্জিত নিরাময় প্রচার করা পোস্টগুলোও রয়েছে।

আরও পড়ুন:

সূত্র- দ্য ইকনোমিক টাইমস। 

জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়