logo
  • ঢাকা শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

আম বয়ানের মাধ্যমে শুরু হয়েছে দ্বিতীয় পর্বের ইজতেমা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৭ জানুয়ারি ২০২০, ০৯:১৫
আম বয়ানের মাধ্যমে শুরু হয়েছে দ্বিতীয় পর্বের ইজতেমা
ফাইল ছবি
বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার দ্বিতীয় পর্ব আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। তবে গতকাল বৃহস্পতিবার বাদ মাগরিব থেকেই দেশ বিদেশের মুরব্বিরা বয়ান শুরু করেন। এ পর্বের ইজতেমায় কয়েক লাখ ধর্মপ্রাণ মুসলমান অংশ নিয়েছেন। আছেন বিদেশি মেহমানরাও।

১৯ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

প্রথম দিন আজ শুক্রবার কয়েক লাখ মুসল্লি ইজতেমা মাঠে জুমার নামাজ আদায় করবেন।

গতকাল থেকে এখন পর্যন্ত বয়ান করেন ভারতের মাওলানা মুফতি শেহজাত, বয়ানের অনুবাদ করেন বাংলাদেশের কাকরাইল মসজিদের ইমাম মুফতি আজিম উদ্দিন, এছাড়া মুরব্বি ইকবাল হাফিজ বয়ান করেন। তার বয়ানের তরজমা করেন কাকরাইলের শীর্ষ মুরব্বি মাওলানা মনির ইউছুফ,  বয়ান করেন বাংলাদেশের মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলাম, ভারতের মাওলানা শামীম তার বয়ান বাংলায় তরজমা করেন মাওলানা জিয়া বিন কাসেম। ভারতের মাওলানা চেরাগ আলী। তার তরজমা করেন বাংলাদেশের মাওলানা আশরাফ আলী।

জানা যায় পরিস্থিতি বিবেচনায় ভারতের নিজামুদ্দিন মারকাজের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ কান্ধলভি এ ইজতেমায় অংশ নেননি। তবে নিজামুদ্দিনের পক্ষ থেকে তাবলিগের শীর্ষ মুরব্বি ও আলেমসহ ৩২ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নেয়।

দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিতে সৌদি আরব, পাকিস্তান, ভারত, ইরাক, তুরস্ক ও এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকা থেকে অনেক মুসল্লি অংশ নিয়েছেন।

এ পর্বেও মুসল্লিদের জন্য থাকছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এছাড়া অসুস্থ মুসল্লিদের চিকিৎসার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে। মহানগর পুলিশ জেলা প্রশাসন, সিটি কর্পোরেশনসহ সরকারি সকল দফতর সার্বক্ষণিক ভাবে মুসল্লিদের সেবা দানে ব্যস্ত সময় পার করছে।

এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • ধর্ম এর সর্বশেষ
  • ধর্ম এর পাঠক প্রিয়