logo
  • ঢাকা শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬

বর্ণাঢ্য পরিসরে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৭তম এশিয়ান ফুড ফেয়ার এবং কালচারাল শো

নাজমুস সাকিব, ফ্লোরিডা প্রতিনিধি
|  ০৮ ফেব্রুয়ারি ২০২০, ১৮:০৬
27th Asian Food Fair and Cultural Show will be held in Florida
ছবি সংগৃহীত
আগামী ১৪ ও ১৫ মার্চ ফ্লোরিডার নৈসর্গিক শহর ওয়েস্ট পাম বিচের সাউথ ফ্লোরিডা ফেয়ার গ্রাউন্ডে অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়ান ফুড ফেয়ার এবং কালচারাল শো’র ২৭তম আসর। বরাবরের মতো এবারও চোখ ধাঁধানো সব আয়োজনে এশিয়ার ১৫টিরও বেশি দেশের অংশগ্রহণে এই মেগা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। দুইদিনব্যাপী এই অনুষ্ঠানে ২০ হাজারেরও বেশি দর্শনার্থী সমাগমে অনুষ্ঠান প্রাণবন্ত হয়ে উঠবে বলে আয়োজকরা আশা করছেন।

আয়োজক সংগঠন হিসেবে থাকছে ফ্লোরিডার প্রাচীনতম সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডা। প্রায় পাঁচ শতাধিক শিল্পীর অংশগ্রহণে অনুষ্ঠিত এই সাংস্কৃতিক কার্যক্রমে বাংলাদেশের কৃষ্টি এবং সংস্কৃতিকে প্রবাসী বাংলাদেশিদের বিশেষ করে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার পাশাপাশি এশীয় দেশসমূহের সাংস্কৃতিক কর্মকাণ্ডকে আমেরিকার মূলধারার মানুষজনের কাছে পরিচিত করে তোলাও এই আয়োজনের উদ্দেশ্য।

সম্প্রতি পেমব্রক পাইনেসে অবস্থিত মোঘল রেঁস্তোরায় আসন্ন এশিয়ান ফেয়ারের সামগ্রিক কার্যক্রম তুলে ধরে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় আসন্ন এশিয়ান ফেয়ারের সিনিয়র উপদেষ্টা এবিএম গোলাম মোস্তফা বলেন, দুইদিনে প্রায় ২০ ঘণ্টা বিরতিহীন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালিত হবে আমাদের এবারকার আয়োজনে। জাপানের টাইকো ড্রাম, চীনের খ্যাতনামা লায়ন ড্যান্স, কোরিয়ান নৃত্য, চাইনিজ মার্শাল আর্ট, কোরিয়ান টাইকুন্ডু, থাই ফোক ডান্স, ইন্দোনেশিয়ান বালিনিজ ডান্স, মধ্যপ্রাচ্যের নৃত্য, ভিয়েতনামী নৃত্য, ইসরায়েলি নৃত্য, বাংলাদেশ ভারত ও পাকিস্তানসহ আরও অনেক এশিয়ান দেশের নৃত্য পরিবেশিত হবে এই অনুষ্ঠানে। ম্যাজিক শো ও অ্যাক্রোবেটের মতো চোখ ধাঁধানো অনুষ্ঠানও সেখানে পরিবেশিত হবে।

এই মেগা সাংস্কৃতিক শো’র আকর্ষণীয় দিক হচ্ছে সান্ধ্যকালীন সংগীত পরিবেশনা। অনুষ্ঠানের সভাপতি এম রহমান জাহির এ সম্পর্কে বলেন, বাংলাদেশ থেকে কিংবদন্তি সঙ্গীতশিল্পী কুমার বিশ্বজিৎসহ ভারত থেকে আগত ইন্ডিয়ান আইডলের বিশাল এবং সারেগামাপা খ্যাত ঐশ্বরিয়া সঙ্গীত পরিবেশন করবেন আমাদের এবারের আয়োজনে। উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য থেকে খ্যাতনামা সাংস্কৃতিক দল এই কালচার শোতে অংশগ্রহণ করবে এবং তাদের পরিবেশনা নিঃসন্দেহে আমাদের উপস্থিত দর্শকদের আনন্দ দেবে।

২৭তম এশিয়ান ফেয়ারের আয়োজক কমিটির চেয়ারম্যান ইফতেখার চৌধুরী রিংকু বলেন, বিপুল দর্শকদের উপস্থিতিতে এই মেলায় অংশগ্রহণ করে থাকেন ফ্লোরিডা ছাড়াও উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বহু গণ্যমান্য ব্যক্তিরা। বিভিন্ন পণ্য সামগ্রী নিয়ে ১০০টির বেশি স্টল বসে এই মেলায়। বহু রকমারি সুস্বাদু খাবারের প্রাণবন্ত আয়োজনে ইন্টারন্যাশনাল ফুড কোর্ট উপচে পড়া দর্শকের ভিড়ে সরগম হয়ে ওঠে। সব বয়সী লোকদের জন্য রয়েছে এই মেলায় কিছু না কিছু আয়োজন। ছোট ছোট ছেলেমেয়েদের জন্য রয়েছে বিশেষ কার্নিভাল রাইডস। এছাড়াও বহু বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হয় এই মেলায়। বরাবরের মতো এবারও বাংলাদেশ মোবাইল কনস্যুলেট অফিস খোলা হবে এই মেলায় যা থেকে প্রবাসী বাংলাদেশিরা কনস্যুলার সেবা গ্রহণ করতে পারবেন।

এছাড়াও এবারের আয়োজনের মিডিয়া পার্টনার, প্রিন্ট মিডিয়া পার্টনার, ইউটিউব পার্টনারসহ আরও নানা প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন প্রধান উপদেষ্টা মোহাম্মদ এমরান, সিনিয়র উপদেষ্টা আরিফ আহমদ আশরাফ, সিনিয়র উপদেষ্টা রানা হক, সিনিয়র উপদেষ্টা আবদুল ওয়াহেদ মাহফুজ, উপদেষ্টা রফিকুল হক, উপদেষ্টা এমরানুল হক চাকলাদার, কনভেনার মাজহারুল ইসলাম, কো-কনভেনার মোহাম্মদ শাহেদ, কো-কনভেনার আলমগীর কবির, জয়েন্ট সেক্রেটারি মো. খোরশেদ, মুলশারি খানম ও আওয়ালে দয়ান প্রমুখ।

ইভেন্ট সুপারভাইজার ইমরান জনি বলেন, দক্ষিণ ফ্লোরিডায় ইতোমধ্যে ফ্রেন্ডস ভিডিও প্রোডাকশন বেশ সুনামের সঙ্গে এখানকার বাংলাদেশিদের সাংস্কৃতিক কার্যক্রম তাদের ইউটিউব চ্যানেলের মাধ্যমে সারা বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষের কাছে পৌছিয়ে দিচ্ছে। ফ্রেন্ডস ভিডিও প্রোডাকশনকে তাই ইউটিউব পার্টনার করতে পেরে আমরা আনন্দিত। পাশাপাশি স্যাটেলাইট চ্যানেল এনটিভি বরাবরের মতোই আমাদের মিডিয়া পার্টনার হিসেবে থাকছে।

এশিয়ান ফেয়ারে বাংলাদেশের কীর্তিমান শিল্পীদের সবসময় এশিয়ান ফেয়ার অ্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করার প্রয়াস গ্রহণ করা হয়। তারই ধারাবাহিকতায় এবারেও এশিয়ান ফেয়ার 2020 অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়েছে। বাংলাদেশের নতুন প্রজন্মের উদীয়মান কণ্ঠশিল্পী মাহাতিম সাকিব জুড়ি বোর্ডের সিদ্ধান্তে এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

প্রধান উপদেষ্টা মো. এমরান এশিয়ান খাদ্য মেলা ও সাংস্কৃতিক শো’কে সফল করার জন্য সবার প্রতি উদাত্ত আহ্বান জানান। আয়োজক সংগঠনের সভাপতি এম রহমান জহির বলেন এশিয়াসহ বিভিন্ন দেশের সংস্কৃতিকে বিশেষ করে বাংলাদেশের সংস্কৃতিকে মূলধারার আমেরিকার সংস্কৃতির সামনে তুলে ধরতে আমাদের এই প্রয়াস অব্যাহত থাকবে এবং আমাদের এই প্রয়াসে সবাইকে শরিক হবার আমন্ত্রণ  জানাচ্ছি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • প্রবাস এর সর্বশেষ
  • প্রবাস এর পাঠক প্রিয়