logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭

করোনার চিকিৎসায় আশার আলো দেখাচ্ছেন ডা. তারেক আলম

Dr. Corona is showing the light of hope for treatment. Tareq Alam
করোনার চিকিৎসায় আশার আলো দেখাচ্ছেন ডা. তারেক আলম
বিশ্বব্যাপী করোনাভাইরাসের চিকিৎসায় ওষুধ তৈরিতে নানা দেশের বিজ্ঞানীরা গবেষণায় ব্যস্ত থাকলেও এখনও কেউ আশার আলো দেখাতে পারছেন না। তবে বাংলাদেশের চিকিৎসক ডাক্তার তারেক আলম প্রচলিত দুটি ওষুধের মিশ্রণ মৃদু করোনায় আক্রান্তদের ওপর প্রয়োগ করে শতভাগ সফল হয়েছেন বলে জানিয়েছেন। 

ডাক্তার তারেক আলম কর্মরত আছেন দেশের প্রথম বেসরকারি মেডিকেল কলেজ, বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালের বক্ষব্যাধি বিশেষজ্ঞ হিসেবে। 

শনিবার তিনি আরটিভি অনলাইনকে জানান, আমাদের হাসপাতালে করোনায় গুরুতর আক্রান্ত কেউ আসেন না। তারা সবাই সরকারি হাসপাতালেই যান। তবে এখানে মৃদু আক্রান্ত যারা এসেছেন তাদেরকে অ্যান্টিপ্রোটোজোয়াল মেডিসিন ইভারমেকটিনের সিঙ্গল ডোজের সঙ্গে অ্যান্টিবায়োটিক ডক্সিসাইক্লিন প্রয়োগে বিস্ময়কর সাফল্য পেয়েছি। এই মেডিসিন প্রয়োগের পর মাত্র তিন দিনে ৫০ শতাংশ করোনা লক্ষণ কমে যায় এবং সাত দিন পর সরকারিভাবে তাদের করোনাভাইরাস টেস্টের রেজাল্ট নেগেটিভ আসে। 

তিনি আরো বলেন, করোনাভাইরাসে আক্রান্তদের মাঝে ৮০ শতাংশ রোগী ভালো হয়ে যাবে। তবে ২০ শতাংশ রোগীর অবস্থা আশঙ্কাজন হয়ে থাকে। যদি প্রথমেই তাদের এই মেডিসিন দেয়া যায় আর তারা যদি সুস্থ হয়ে উঠে তাহলে তা সবার জন্যই মঙ্গল। তবে বড় পরিসরে ও করোনায় গুরুতর রোগীর ওপর এই মেডিসিন এখনও প্রয়োগ করে দেখা হয়নি। আমরা ডাটা সংগ্রহ করছি এবং কাজ করে যাচ্ছি।
এমকে/পি
 

RTVPLUS