• ঢাকা বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
logo

চোয়াল প্রতিস্থাপনে সফল দেশের চিকিৎসকরা

আরটিভি নিউজ

  ২৭ এপ্রিল ২০২৪, ১২:৪৯
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ
সংগৃহীত

দেশে প্রথমবারের মতো চোয়াল প্রতিস্থাপন হলো শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে। পায়ের হাড় দিয়ে পুরো চোয়ালের প্রতিস্থাপন বিশ্বে নজিরবিহীন; যা সম্ভব করেছে দেশের চিকিৎসকরা।

কিশোর হারুন সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। দিনে দিনে তার টিউমার ছড়িয়ে পড়ে তার মুখের নিচের চোয়ালের পুরোটাজুড়ে। চিকিৎসকরা বিষয়টি আঁচ করলেও অপারেশনের সাহস করতে পারেননি। এর সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়ায় তার অটিস্টিক সমস্যা। অপারেশনের তারিখ দেওয়া হলেও ডাক্তাররা বারবার তা পিছিয়ে দেয়।

এ অবস্থায় ডাক্তারদের অনেক আকুতি-মিনতি করেন হারুনের বাবা। ডাক্তারদের রাজি করাতে তিনি বলেন, আমার ছেলের অটিজমের কারণে ডাক্তাররা অপারেশন করাতে সাহস করছিলেন না। তখন আমি বলেছি অপারেশন করেন। ছেলে যদি বেঁচে থাকে আলহামদুলিল্লাহ, মরে গেলেও আলহামদুলিল্লাহ। আমি আপনাদের সঙ্গে আছি। পরে অপারেশনের প্রস্তুতি শুরু হয়।

সোহরাওয়ার্দী হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. নিতীশ কৃষ্ণ দাস বলেন, অটিস্টিক পেশেন্টের এমন অপারেশন খুবই জটিল। আর যদি তা হয় চোয়ালের অপারেশন তাহলে জটিলতা আরও বাড়ে। চোয়ালে লাগানোর জন্য হারুনের যে পায়ের হাড়টা নেওয়া হয়, সেই পায়ের রক্তনালিটাও নিই। পরে তা পেশেন্টের চোয়ালে শেপে আনতে টুকরো টুকরো করা হয়। এরপর রক্তনালির জোড়া দিয়েছি। জটিল এ অপারেশনটা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ ছিল। তবে তা শেষ হওয়ায় ভালো লাগছে। পেশেন্টকে এখন নরম খাবার খেতে দেওয়া হয়েছে। সুস্থ হলে তার মাড়িতে কৃত্রিম দাঁত সংযোজন করবেন বলে জানান তিনি।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নরসিংদীতে ভুল চিকিৎসায় নারীর মৃত্যু, হাসপাতাল ঘেরাও
সিঙ্গারে চাকরির সুযোগ, চিকিৎসা ভাতাসহ থাকছে যেসব সুবিধা
এমপি আনার হত্যাকাণ্ডে আ.লীগ নেতার সম্পৃক্ততা, রিমান্ড চাইবে পুলিশ
ভুল চিকিৎসায় মাসহ নবজাতকের মৃত্যুর অভিযোগ