• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

এপ্রিল থেকে ইন্টার্ন চিকিৎসকরা ২০ হাজার টাকা ভাতা পাবেন

আরটিভি নিউজ

  ০৯ এপ্রিল ২০২৪, ২১:১৭
ফাইল ছবি

এপ্রিল মাস থেকেই ইন্টার্ন চিকিৎসকরা ২০ হাজার টাকা করে ভাতা পাবেন। সোমবার (৮ এপ্রিল) স্বাস্থ্যসেবা বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।

ভাতা বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন আন্দোলন করে আসছিলেন ইন্টার্ন চিকিৎসকরা। সর্বশেষ স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের ভাতা বৃদ্ধির আশ্বাসে কর্মসূচি স্থগিত করেন তারা।

সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের প্রতি মাসে ১৫ হাজার টাকা করে ভাতা দেওয়া হয়। বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্নশিপের জন্য কোনো ভাতা দেওয়া হয় না। ইন্টার্ন চিকিৎসকদের মতে, এক বছর দায়িত্ব পালনকালে যে ভাতা দেওয়া হয়, তা পর্যাপ্ত নয়। ইন্টার্ন চিকিৎসকদের হাসপাতালে সারাক্ষণ দায়িত্ব পালন করতে হয়। বহির্বিভাগ, জরুরি বিভাগ ও অন্তর্বিভাগে শত শত রোগী দেখতে হয়, তাদের তথ্য লিখতে হয়, চিকিৎসা দিতে হয়। পরদিন সকালে অধ্যাপকের জন্য নোট তৈরি করে রাখতে হয়। কাজের চাপ বেশি।

তারা আরও বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সার্বিক দিক বিবেচনায় ভাতা বাড়ানো জরুরি। বর্তমান পরিস্থিতি বিবেচনায় ইন্টার্ন চিকিৎসকদের ভাতা কমপক্ষে ২৫ হাজার টাকা করা দরকার। তবে ভাতা বাড়িয়ে ৩০ হাজার টাকা করার জন্য আন্দোলন করে আসছিলেন তারা।

স্বাস্থ্য সেবা বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেটে সাধারণ থোক বরাদ্দ খাতে বরাদ্দকৃত ৯৬ কোটি ২১ লাখ ১ হাজার টাকার অব্যয়িত অর্থ থেকে ভর্তিকৃত ছাত্র/ছাত্রীর সংখ্যা বিবেচনায় সর্বশেষ ৪ হাজার ৭০০ জন ইন্টার্ন চিকিৎসকের মাসিক ভাতা ৫ হাজার টাকা বাড়িয়ে ২০ হাজার টাকায় উন্নীত করা হলো। ফলে অতিরিক্ত ৩১ কোটি ৮০ লাখ টাকা স্বাস্থ্য অধিদফতরের অনুকূলে বরাদ্দ দেওয়া হলো। ১ এপ্রিল থেকে এ বর্ধিত হার কার্যকর হবে।

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্যাডারদের ২৩ নামের ভুল সংশোধন করে প্রজ্ঞাপন
চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন 
ইন্টার্ন চিকিৎসককে যৌন হয়রানি, শাস্তির দাবিতে মানববন্ধন
সিইসির বেতন-ভাতা প্রসঙ্গে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব
X
Fresh