Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ আগস্ট ২০২১, ০৮:৫০
আপডেট : ০৪ আগস্ট ২০২১, ০৯:২৯

বিশ্বে করোনায় আরও ৯ হাজারের মৃত্যু

বিশ্বে করোনায় আরও ৯ হাজারের মৃত্যু
ফাইল ছবি

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা আরও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ হাজার ৮৩৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ২০০-র বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪২ লাখ ৫৮ হাজার ৪৮২ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ১২ হাজার ২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা এক লাফে বেড়েছে প্রায় ১ লাখ ৩৯ হাজার। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ কোটি ২ লাখ ৩৮ হাজার ৭১ জনে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে বুধবার (৩ আগস্ট) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৬০ লাখ ৪৯ হাজার ১৫ জন আর মারা গেছেন ৬ লাখ ৩০ হাজার ৪৯৭ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ১৭ লাখ ৬৭ হাজার ৯৬৫ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ২৫ হাজার ৭৮৯ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৯৯ লাখ ৮৬ হাজার ৭৩ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৫৮ হাজার ৫৫৭ জনের।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৫৯৮ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৯০০ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩৪ লাখ ৯৬ হাজার ৭০০ জন এবং মৃত্যু হয়েছে ৯৮ হাজার ৮৮৯ জনের।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৬১ লাখ ৭৮ হাজার ৬৩২ জন, রাশিয়ায় ৬৩ লাখ ৩৪ হাজার ১৯৫ জন, যুক্তরাজ্যে ৫৯ লাখ ২৩ হাজার ৮২০ জন, ইতালিতে ৪৩ লাখ ৬৩ হাজার ৩৭৪ জন, তুরস্কে ৫৭ লাখ ৯৫ হাজার ৬৬৫ জন, স্পেনে ৪৫ লাখ ২৩ হাজার ৩১০ জন, জার্মানিতে ৩৭ লাখ ৮২ হাজার ৩২৬ জন এবং মেক্সিকোতে ২৮ লাখ ৬১ হাজার ৪৯৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১১ হাজার ৯৯৩ জন, রাশিয়ায় এক লাখ ৬০ হাজার ৯২৫ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৯ হাজার ৮৮১ জন, ইতালিতে এক লাখ ২৮ হাজার ১১৫ জন, তুরস্কে ৫১ হাজার ৬৪৫ জন, স্পেনে ৮১ হাজার ৭৭৩ জন, জার্মানিতে ৯২ হাজার ২০৮ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৪১ হাজার ২৭৯ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS