logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ নভেম্বর ২০২০, ১৭:১১
আপডেট : ০২ নভেম্বর ২০২০, ১৯:১৮

করোনা নিয়ে ‘নোংরা রাজনীতি’ করছেন ডা. ফাউচি: হোয়াইট হাউজ

White House accuses top scientist Fauci of 'playing politics'
বিবিসি থেকে নেয়া
করোনাভাইরাস মহামারি নিয়ে নির্বাচনের আগে ‘নোংরা রাজনীতি’ করছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি। তার বিরুদ্ধে এমন অভিযোগ করেছে হোয়াইট হাউজ।

মার্কিন গণমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে ডা. ফাউচি বলেন, করোনায় ‘আরও খারাপ দিন’ অপেক্ষা করছে যুক্তরাষ্ট্রের জন্য। এই মহামারি নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ডেমোক্রেটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেন কী অ্যাপ্রোচ নিয়েছেন সেটা মূল্যায়নেরও প্রস্তাব দিয়েছেন তিনি।

করোনাভাইরাসে একক দেশ হিসেবে বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব মতে, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২ লাখ ৩০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত আক্রান্ত হয়েছে ৯০ লাখের বেশি মানুষ।

শনিবার রাতে প্রকাশিত ওই সাক্ষাৎকারে ডা. ফাউচি সতর্ক করে বলেন, যেভাবে মানুষজন ঘরে ভেতরই জমায়েত করছে তাতে শরৎকাল ও শীতকালে পরিস্থিতি আরও ভয়াবহ হবে। এর চেয়ে বাজে অবস্থা আর হতে পারে না।

এসময় তিনি দুই প্রেসিডেন্ট প্রার্থীর পরিকল্পনা নিয়েও কথা বলেন। ডা. ফাউচি বলেন, জনস্বাস্থ্যের জায়গা থেকে এটিকে গুরুত্ব দিয়ে নিয়েছেন বাইডেন। আর ট্রাম্প অর্থনীতি এবং দেশকে সচল করার মতো ভিন্ন মনোভাব নিয়ে এগোচ্ছেন।

তিনি বলেন, জনস্বাস্থ্যের চর্চা ও আচরণগত জায়গা থেকে ‘আকস্মিক পরিবর্তন’ দরকার। ডা. ফাউচির এমন মন্তব্যের পর হোয়াইট হাউজ তার কড়া সমালোচনা করে বলেছে যে, বাইডেনের পক্ষে অবস্থান নিয়েছেন তিনি। এটা ‘অগ্রহণযোগ্য এবং সব নিয়মনীতির লঙ্ঘন’ বলেও মন্তব্য করেছে হোয়াইট হাউজ।

RTV Drama
RTVPLUS