Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

এসইও স্টার্টার গাইড ২০২১

ছবি সংগৃহীত।

আপনি যদি কোনো ওয়েব সাইটের মালিক হয়ে থাকেন অথবা কোনো প্রতিষ্ঠানে এসইও এক্সপার্ট হিসেবে চাকরি করেন তাহলে এটি আপনার জন্য প্রযোজ্য হবে। এখানে এসইও সম্পর্কে গুরুত্বপূর্ণ সব সমাধান পাবেন। বর্তমান সময়ে এসইও খুবই গুরুত্বপূর্ণ।

আপনার ওয়েব সাইটের কন্টেন্ট ব্যবহারকারীদের খুঁজে পেতে সাহায্য করে সার্চ ইঞ্জিন। আপনার ওয়েব সাইটের কন্টেন্ট অনেক ভালো কিন্তু তা যদি ব্যবহারকারী খুঁজে না পায় তাহলে এর কোনো মূল্য নেই। এসইওর কাজগুলো ছোট মনে হলেও এর ইমপ্যাক্ট অনেক।

আপনার সাইট কি গুগলে আছে?

আপনার সাইটের হোম ইউআরএল গুগলে লিখলে যদি আপনার সাইট ওপেন হয় তাহলে ইনডেক্সিং হচ্ছে। আপনার সাইটের কতগুলো লিংক গুগল ইনডেক্স করেছে তা দেখার জন্য লিখুন site:somoynews.tv । গুগল স্টোরে আপনার সাইটের কোনো লিংক নাও থাকতে পারে। যদিও গুগল স্টোরে বিলিয়ন বিলিয়ন লিংক ইনডেক্স হয়ে থাকে। আপনার সাইট যদি নতুন হয়ে থাকে বা এর সাথে ওয়েবের অন্য সাইটের কোনো লিংক না থাকে বা কোডগুলো সুসংগঠিত না হয়ে থাকে।

কিভাবে আপনার সাইট গুগলে পাবেন?

গুগল পৃথিবীর সব চেয়ে বড় অটোমেটেড সার্চ ইঞ্জিন। গুগল ফ্রিতেই আপনার সাইটটি ইনডেক্স করে নেবে। আপনার সাইট যদি সাবমিটও না করেন তবুও গুগল আপনার সাইট ইনডেক্স করবে। তবে আপনি যদি আপনার সাইটে গুগলের বটকে ডিএসএলাউ করেন তাহলে তা ইনডেক্স হবে না। গুগলের ওয়েব ক্রলার ওয়েবের শিরায় শিরায় প্রবেশ করে। তাই কোনোভাবে আপনার সাইটের সন্ধান গুগল পেলে তা ইনডেক্স করে নেবে। নতুন সাইটের ক্ষেত্রে সাইট ম্যাপ সাবমিট করলে দ্রুত ইন্ডেক্সিং হয়।

গুগলকে বলুন কোনো পেজ ইনডেক্স করবে না আপনি যদি আপনার ওয়েবসাইটের কোনো নির্দিষ্ট পেজ ইনডেক্স না করাতে চান সেক্ষেত্রে আপনাকে রোবট ডট জিএসটি ফাইল ব্যবহার করে তা গুগলকে জানাতে হবে তাহলে গুগল আপনার এই তথ্যটি ইনডেক্স করবে না। তবে robots.txt ফাইল ব্যবহার করলেও আপনার পেজটি কোনো ইউজার ইচ্ছা করলে খুঁজে বের করতে পারবে সেক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হলো যাতে কোনোভাবেই কোনো ইউজার আপনার গোপন ফাইল দেখতে না পারে সেক্ষেত্রে আপনি আরো ভালো প্রতিরোধমূলক ব্যবস্থা করতে পারেন এটা হল নির্দিষ্ট পেজে প্রবেশ করার জন্য একটা পাসওয়ার্ড সেট করে দিতে পারেন তাহলে এই পাসওয়ার্ড ছাড়া এই পেজ এর তথ্য অনুযায়ী দেখতে পাবে না অথবা আপনি ইনডেক্স ফাইল ব্যবহার করেও এই কাজটি করতে পারেন।

ক্রিয়েট ইউনিক একুরেট পেজ টাইটেল

টাইটেল ট্যাগ গুগল ও ইউজারকে আপনার সাইটের তথ্য সম্পর্কে ধারণা দেয়। টাইটেল ট্যাগটি এইচটিএমএল ফাইলের মধ্য হেড ডকুমেন্টসে বসাতে হবে। আপনার সাইটের প্রতিটি পেজের জন্য ইউনিক টাইটেল ব্যবহার করুন।

সুন্দর টাইটেল ও স্নিপেট

গুগল সার্চে সব সময় টাইটেল স্নিপেট দেখায়। এটি দেখে ইউজার সিদ্ধান্ত নেয় ক্লিক করবে নাকি করবে না। তাই টাইটেল ও স্নিপেট সুন্দর ও গোছানো হওয়া জরুরি। টাইটেল ও স্নিপেটে পেজের কন্টেন্ট এর সাথে মিল থাকতে হবে।

ডেসক্রিপশন মেটা ট্যাগ

গুগলসহ সকল সার্চ ইঞ্জিন মেটা ডেসক্রিপশন দেখে বুঝে থাকে আপনার পেজের কন্টেন্ট সম্পর্কে। পেজ টাইটেলে ৫০/৬০ বর্ণের হওয়া ভালো। মেটা ডেসক্রিপশন ১৫৬ ক্যারেক্টার এর মধ্যে থাকাই ভালো।

মেটা ডেসক্রিপশন ট্যাগ এর গুরুত্ব

গুগল মেটা ডেসক্রিপশন ট্যাগ দেখে ইউজারকে আপনার পেজটি প্রভাইড করতে পারে। ইউজার যখন কোনো কোয়েরি গুগলে লিখে তখন তা যদি আপনার পেজের মেটা ডেসক্রিপশনে থাকে তাহলে তা ইউজারকে দেয়ার জন্য বেশি গুরুত্ব দেয়। তাই মেটা ডেসক্রিপশনে সাইটের কন্টেন্ট এর সামারি থাকা জরুরি।

হেডি ট্যাগ/ H1/H2 Tag

হেডিং ট্যাগ ব্যবহারের মাধ্যমে সার্চ ইঞ্জিন পেজের ট্যাক্সটের গুরুত্ব বুঝে থাকে। তাই H1/H2 ট্যাগ ব্যবহার করা উত্তম।

স্ট্রাকচারাল ডাটা

ওয়েব পেজে স্ট্রাকচারাল ডাটা ব্যবহার করা জরুরি। ওয়েব পেজের কন্টেন্ট সম্পর্কে সার্চ ইঞ্জিন বট স্ট্রাকচারাল ডাটার সাহায্যেই স্পষ্ট ধারণা পেয়ে থাকে।

এই বিষয়গুলো ঠিকমতো মেনে চললে আপনার সাইটের কন্টেন্ট গুগল সার্চে ভালো অবস্থায় থাকবে।

লেখক: মো. আবুল বাশার

ইন্ডিপেন্ডেন্ট এসইও কনসালটেন্ট

ইমেইল [email protected]

এম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS