• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তাদের স্ত্রীরা

আরটিভি অনলাইন ডেস্ক

  ১০ নভেম্বর ২০১৬, ২০:১৬

কথিত আছে, সব বিখ্যাত পুরুষের খ্যাতির পেছনে থাকে কোনো না কোনো নারী। বিশ্বের শাসকদের পেছনে আছেন কারা? কারা তাদের স্ত্রী?

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। তার স্ত্রী আসমা আল-আসাদ। ব্রিটিশ আসমার সঙ্গে লন্ডনে দেখা হয় আসাদের। সেখানে জে.পি. মরগ্যানে ইনভেস্টমেন্ট ব্যাংকার ছিলেন তিনি।

ক্যামেরুনের প্রেসিডেন্ট পল বিয়া। তার স্ত্রীর নাম চ্যানতেল বিয়া। মিশেল ওবামা, প্যারিস হিলটন, পোপ ফ্রান্সিসের সঙ্গে একই ফ্রেমে প্রায়ই লেন্সবন্দি হন তিনি। ফ্যাশন সচেতন বিয়ার পছন্দের ইউরোপিয়ান ডিজাইনার ডিঅর এবং চ্যানেল। ক্যামেরুন, আইভরি কোস্ট এবং বারকিনা ফ্যাসোতে এইডস ও এইচআইভি ভাইরাস নিয়ে কাজে করে আফ্রিকান সিনার্জি। এ ক্লাবেরও মেম্বার তিনি।

চাদের প্রেসিডেন্ট ইদরিস দেইবি ইতনো। তার ১৩তম স্ত্রী হিন্দা দেইবি। উচ্চশিক্ষিত হিন্দা তার স্বামীর প্রতিটি সিদ্ধান্তের ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

ইকুয়েটোরিয়াল গিনির প্রেসিডেন্টের নাম তেওদোরো ওবিয়াং গুয়েমা মোবাসোগো। তার স্ত্রী কনস্টানসিয়া মঙ্গো। পেশায় অ্যাডভোকেট। তার নিজের একটি এনজিও আছে ‘দ্য ইকুয়েটোরিয়াল গিনিয়ান চাইল্ড এইড কমিটি’।

বাহরাইনের রাজা হামাদ বিন ইসা আল খলিফা। তার প্রথম স্ত্রী সাবিকা বিনতে ইব্রাহিম আল খলিফা। নারী ও শিশু অধিকার নিয়ে বাহরাইন ও বিশ্বব্যাপী কাজ করেন। জাতিসংঘের সাধারণ অধিবেশনেও সরব তিনি।

গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহিয়া জামেহ। তার স্ত্রী জেইনাব সুমা। তবে দেশটির জনগণের কাছে জনপ্রিয় নন তিনি।

কাজাখস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ। তার স্ত্রীর নাম সারা নাজারবায়েভা। শিশুদের জন্য আন্তর্জাতিক চ্যারিটি ফান্ড ‘বোবেক’র প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন তিনি। এ প্রতিষ্ঠানের জন্য ১৯৯৭ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে পুরস্কারও পেয়েছেন তিনি।

উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। তার স্ত্রী রি সোল জু। তাকে বলা হয় উত্তর কোরিয়ার ‘কেট মিডলটন’।

অ্যাঙ্গোলার প্রেসিডেস্ট দোস সান্তোস। তার স্ত্রী অ্যানা পউলা দোস সান্তোস। তিনি যখন প্রেসিডেন্টের প্লেনের ফ্লাইট অ্যাটেনডেন্ট ছিলেন, তখন থেকে তাদের পরিচয়। একসময় ফ্যাশন মডেলিংও করতেন। পরে শিক্ষকতা ও আইন বিষয়ে তার ডিগ্রি নিয়েছেন তিনি।

রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে। তার স্ত্রী জিনেটে কাগামে। ১৯৯৪ সালে রুয়ান্ডা গণহত্যার পর থেকেই তিনি নারী ও শিশু অধিকার নিয়ে কাজ করেন।

সোয়াজিল্যান্ডের রাজা মসওয়াতি (তৃতীয়)। তার বড় রাণি ইনখোসিকাতি লামবিকিজা। ১৬ বছর বয়সে রাজাকে বিয়ে করেন তিনি।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তার স্ত্রী সিলিয়া ফ্লোরেস। তাদের দু’জনেরই বন্ধু ছিলেন হুগো শ্যাভেজ। তার মাধ্যমেই দু’জনের পরিচয়।

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। তার স্ত্রী গ্রেস মুগাবে। ১৯৮০ সালে যখন দু’জনের প্রণয় শুরু হয় তখন গ্রেস ছিলেন রবার্টের সেক্রেটারি।

এম/ এসজেড

মন্তব্য করুন

daraz
  • ফিচার এর পাঠক প্রিয়
X
Fresh