Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

রাবিতে মুক্তিযুদ্ধকালীন মর্টার শেল উদ্ধার

রাবিতে মুক্তিযুদ্ধকালীন মর্টার শেল উদ্ধার
রাবিতে মুক্তিযুদ্ধকালীন মর্টার শেল উদ্ধার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বধ্যভূমি এলাকা থেকে মুক্তিযুদ্ধকালীন সময়ে ব্যবহৃত একটি মর্টার শেল উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২৭ এপ্রিল) সকালে কৃষি প্রকল্পের খননকৃত পুকুরে মাটি তোলার সময় শেলটি এক শ্রমিক পায়। পরে তিনি বধ্যভূমিতে দায়িত্বরত পুলিশ সদস্যদের জানালে তারা রাজশাহী র‌্যাব-৫ অফিসে খবর দেয়।

রাজশাহী র‌্যাব-৫ এর সদস্যরা ঘটনাস্থলে আসেন। স্থানটি ঘিরে পর্যবেক্ষণ শেষে শেলটি উদ্ধার করে পরীক্ষার জন্য নিয়ে যায়।

এ বিষয়ে সিপিএসসি রাজশাহী র‌্যাব-৫ এর কোম্পানি কমান্ডার মোর্শেদ হাসান জানান, তারা মতিহার থানার ওসির ফোনে সেখানে গিয়ে মর্টার শেলটি পান। শেলটি প্রাথমিকভাবে যুদ্ধকালীন সময়ের বলে ধারণা করা হচ্ছে। সেটি এখনও সক্রিয় কিংবা নিষ্ক্রিয় কিনা, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। সেলটি পরীক্ষার জন্য ঢাকা বোমা নিষ্ক্রিয় টিমকে খবর দেয়া হয়েছে। পরীক্ষা শেষে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলে পাক হানাদার বাহিনীরা ক্যাম্প স্থাপন করেন। সেখানে আশপাশের এলাকার নিরীহ নারী-পুরুষদের তুলে নিয়ে এসে বিভিন্নভাবে নির্যাতন করতেন। অনেককে গুলি করে হত্যা করে লাশগুলো বদ্ধ-ভূমিতে ফেলে রাখতেন। পরে মুক্তিযুদ্ধ শেষে বধ্যভূমির আশপাশের এলাকায় খননকার্য চালিয়ে পাক হানাদার বাহিনীর ব্যবহৃত সামরিক ব্যাগ, হেলমেট, সামরিক বেল্ট, মগ, গুলির বাক্স ও ছুরিসহ নানা সরঞ্জামাদি পাওয়া যায়। যার অধিকাংশই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালায় সংরক্ষিত রয়েছে।

এসআর/

RTV Drama
RTVPLUS