• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু ২ নভেম্বর, পরীক্ষার্থী সাড়ে ২৬ লাখ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ অক্টোবর ২০১৯, ১১:৪৬
জেএসসি-জেডিসি ২ নভেম্বর পরীক্ষা সাড়ে ২৬ লাখ

২০১৯ সালে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমান পরীক্ষা আগামী ২ নভেম্বর থেকে শুরু হবে। এবারের পরীক্ষায় মোট শিক্ষার্থী অংশ নেবে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি মঙ্গলবার সকালে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে জেএসসি ও জেডিসি পরীক্ষা-২০১৯ সংক্রান্ত তথ্য তুলে ধরেন।

শিক্ষামন্ত্রী এসময় বলেন, এবার সারাদেশে মোট ২৯ হাজার ২৬২টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর ২৯ হাজার ৬৭৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এবার সারাদেশে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

পরীক্ষায় অংশ নিতে যাওয়া শিক্ষার্থীদের মধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী রয়েছে। ২০১৯ সালের জেএসডি পরীক্ষায় অনিয়মিত ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন ও জেডিসি পরীক্ষায় ৩০ হাজার ২৯১ জন পরীক্ষার্থী রয়েছে। এছাড়া বিদেশি মোট নয়টি কেন্দ্রে ৪৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: জাবিতে ধর্মঘটে শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম অচল
---------------------------------------------------------------

দীপু মণি আরও বলেন, পরীক্ষায় ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। ইংরেজি ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা আয়োজন করা হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। যদি কেউ এ সময়ের পরে আসে তবে তার কারণ ও যাবতীয় তথ্য লিখে কেন্দ্রে প্রবেশ করতে দিতে হবে।

কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে সংশ্লিষ্ট প্রত্যেকের ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার নিষিদ্ধ। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং বন্ধ রাখতে হবে।

পি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুচ্ছের ভর্তি পরীক্ষা শুরু আজ, তাপপ্রবাহ ঘিরে বিশেষ ব্যবস্থা
এটাই আমার লাস্ট বিসিএস!  
‘আমাকে মেরে ফেলেন ভাই’
গুচ্ছ ভর্তি পরীক্ষা গ্রহণে প্রস্তুত হাবিপ্রবি 
X
Fresh