• ঢাকা রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
logo

গুচ্ছ ভর্তি পরীক্ষা গ্রহণে প্রস্তুত হাবিপ্রবি 

হাবিপ্রবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৬ এপ্রিল ২০২৪, ১৯:৪৪
গুচ্ছ ভর্তি পরীক্ষা গ্রহণে প্রস্তুত হাবিপ্রবি 
ছবি : আরটিভি

দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হবে আগামীকাল ২৭ এপ্রিল শনিবার থেকে।

শনিবার (২৭ এপ্রিল) দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় গুলোর ‘এ’ ইউনিটের (বিজ্ঞান বিভাগ) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং একইদিন আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা বিকেল ৩টা ৩০ মিনিট থেকে ৪টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) প্রশাসন।

চলমান তাপপ্রবাহ বিবেচনায় ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের সুবিধার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে গ্রহণ করা হয়েছে বেশ কিছু সেবামূলক উদ্যোগ। এর মধ্যে রয়েছে-

১। চলমান তাপপ্রবাহসহ যেকোন জরুরি স্বাস্থ্যগত পরিস্থিতি মোকাবেলায় হাবিপ্রবি মেডিকেল সেন্টার ও অ্যাম্বুলেন্স সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে এবং প্রতিটি কেন্দ্রে একজন ডাক্তারসহ ফাস্ট এইড মেডিসিনের ব্যবস্থা রাখা হয়েছে। পাশাপাশি এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও সদর হাসপাতালের ডাক্তারগণের সমন্বয়ে মেডিকেল টিম থাকবে।

২। আগত পরীক্ষার্থী ও অভিভাবকদের বিশ্রাম নেয়ার জন্য প্রতিটি একাডেমিক ভবনের সামনে বসার ও সুপেয় পানির ব্যবস্থা করা হয়েছে।

৩। পরীক্ষার্থীদের যাতায়াতের জন্য শনিবার সরকারি কলেজ মোড় থেকে তিনটি বাস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসবে। আগামী ৩ মে ‘বি’ ইউনিট ও ১০ মে ‘সি’ ইউনিটের পরীক্ষা (সকাল ১১টা হতে দুপুর ১২টা) অনুষ্ঠিত হবে। এ দুদিন সকালে সরকারি কলেজ মোড় থেকে তিনটি বাস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসবে।

৪। মেয়ে পরীক্ষার্থী ও মহিলা অভিভাবকদের জন্য ছাত্রী হল ও টিএসসিতে ওয়াশরুমের ব্যবস্থা করা হয়েছে। ছেলে পরীক্ষার্থী ও পুরুষ অভিভাবকদের জন্য ছাত্র হল ও মসজিদে ওয়াসরুমের ব্যবস্থা করা হয়েছে।

৫। অসুস্থ, পঙ্গু, প্রতিবন্ধী পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দেওয়ার জন্য রেড ক্রিসেন্ট, রোভার স্কাউট ও বিএনসিসি এর সমন্বয়ে টিম কাজ করবে।

৬। প্রতিটি একাডেমিক ভবনের সামনে সিটপ্ল্যানসহ বিস্তারিত ম্যাপ টাঙিয়ে দেওয়া হয়েছে।

৭। নিরাপত্তার জন্য ক্যাম্পাসের সকল গুরুত্বপূর্ণ জায়গা সিসিটিভির আওতায় নিয়ে আসা হয়েছে। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতসহ পর্যাপ্ত সংখ্যক আইন শৃঙ্খলা বাহিনী ও সে¦চ্ছাসেবক সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন।

গুচ্ছ ভর্তি পরীক্ষা যেন সুষ্ঠু ও সুন্দরভাবে অনুষ্ঠিত হতে পারে সে ব্যাপারে আন্তরিক সহযোগিতা প্রদানের জন্য প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি জেলা প্রশাসন, আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাসহ সর্বস্তরের জনসাধারণের সার্বিক সহযোগিতা কামনা করা হয়েছে।

উল্লেখ্য, এ বছর হাবিপ্রবি কেন্দে্র পরীক্ষা দেবেন ১২ হাজার ৩৪১ জন ভর্তিচ্ছু। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬ হাজার ৬১৬ জন, ‘বি’ ইউনিটে ৪ হাজার ৭৩৯ জন ও ‘সি’ ইউনিটে ৯৮৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। সারাদেশে ভর্তি পরীক্ষায় অংশ নেবেন মোট ৩ লাখ ৫ হাজার ৩৪৬ জন পরীক্ষার্থী।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাবির ভর্তি পরীক্ষা ৪ আঞ্চলিক কেন্দ্রে, থাকছে স্নাতকোত্তরে ভর্তির সুযোগ 
হাবিপ্রবি ছাত্রলীগের নেতৃত্বে আকাশ-মিঠু
মেডিকেলে বসেই ভর্তি পরীক্ষা দিলেন মাজেদুল ইসলাম 
গুচ্ছের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন