• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ইউজিসির নিয়ম লঙ্ঘন করে নজরুল বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তাদের পদোন্নতি!

নিহার সরকার অংকুর, জাককানইবি সংবাদদাতা

  ২২ সেপ্টেম্বর ২০১৮, ১২:৪০

ইউজিসির নিয়ম লঙ্ঘন করে নজরুল বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তাদের পদোন্নতি!

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নিয়মনীতি তোয়াক্কা না করেই প্রশাসনের ৮ কর্মকর্তাকে হঠাৎ পদোন্নতি দেয়া হচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে। এ নিয়ে সব প্রস্তুতিও সম্পন্ন করেছে প্রশাসন। শনিবার বিশ্ববিদ্যালয়ে ৬১তম সিণ্ডিকেট সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

অনুসন্ধানে জানা গেছে, গেল ১৭ মে বিশ্ববিদ্যালয়ের ৬০তম সিন্ডিকেট সভায় এডিশনাল রেজিস্ট্রার বা সমমানের ৮টি পদ সৃষ্টি করা হয়। এসব পদে এখনও কেউ নিয়োগপ্রাপ্ত না হলেও শনিবার ৬১তম সিন্ডিকেট সভায় ৮ কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হবে। তবে অভিযোগ উঠেছে, এই পদোন্নতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়মনীতির লঙ্ঘন।

জানা গেছে, ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) খন্দকার হামিদুর রহমান ও একই বিভাগের সহকারি পরিচালক হাছিনা পারভীন কর্তৃক স্বাক্ষরিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পদ ছাড়করণ প্রসঙ্গে প্রেরিত বিজ্ঞপ্তিতে (স্মারক নং: ইউজিসি/প্রশাঃ/পাবঃবিশ্বঃ/৩৫৯/২০১৫/৬২৬২) উল্লেখিত সাধারণ শর্তসমূহের মধ্যে ‘গ’-তে বলা হয়েছে, শিক্ষক কর্মকর্তার ক্ষেত্রে সকল শূন্য পদ উন্মুক্ত নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

‘ঙ’ ধারায় উল্লেখ আছে যেকোনো শূন্য পদের বিপরীতে আপগ্রেডেশন দেয়া যাবে না। নজরুল বিশ্ববিদ্যালয়ে নতুন সৃষ্ট এডিশনাল রেজিস্ট্রার/সমমানের পদে কেউ নিয়োগপ্রাপ্ত নেই তাই ইউজিসির শর্ত অনুযায়ী (ঙ নং শর্ত মতে) শূন্য পদে কর্মকর্তাদের আপগ্রেডেশন সম্ভব নয়।

অন্যদিকে, আপগ্রেডেশনের অন্য নিয়ম অনুযায়ী ডেপুটি রেজিস্ট্রার-এ উন্নীত হতে হলে ১০ বছর ও সেখান থেকে এডিশনাল রেজিস্ট্রার বা সমমান পদে দায়িত্ব প্রাপ্ত হতে হলে কমপক্ষে ৬ বছর কর্মরত থাকার অভিজ্ঞতা থাকতে হবে। সেই সঙ্গে শূন্য পদে নিয়োগ ব্যতীত আমাদের এখানে আপগ্রেডেশন হয়নি। আর সেটা হলে ইউজিসি’র নিয়ম বহির্ভূত হবে। ইউজিসি থেকে ছাড়পত্র এনে পরবর্তীতে নিয়োগ করা যায় এমনটা জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান।
-------------------------------------------------------
আরও পড়ুন :ডিজিটাল নিরাপত্তা আইনে কোন আপরাধে কী শাস্তি?
-------------------------------------------------------

আপগ্রেডেশনের বিষয়টি স্বীকার করে নজরুল বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর আরটিভি অনলাইনকে বলেন, অন্যান্য পদের আপগ্রেডেশনের মতোই এটা। শূন্য পদের বিপরীতে এই আপগ্রেডেশন নয়। ওই পদ শূন্যই থাকবে। আপগ্রেডেশনের মধ্য দিয়ে স্বাভাবিকভাবেই এডিশনাল রেজিস্ট্রার বা সমমানের পদে উন্নীত হওয়া যায়। শূন্যপদ এখানে সমস্যা নয়। আর এডিশনাল রেজিস্ট্রার/সমমানের পদে দায়িত্ব প্রাপ্ত হতে হলে ১২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে বলেও জানান তিনি।

নতুন সৃষ্ট এই পদ ইউজিসির নিয়মনীতি লঙ্ঘন করে কিনা, এমন প্রশ্নে কর্তৃক ছাড়কৃত কিনা এমন প্রশ্নে তিনি বলেন- ইউজিসি অনুমোদিত বলেই এমনটা হচ্ছে। তবে রেজিস্ট্রার দপ্তরের একটি সূত্র নিশ্চিত করেছে, এই আপগ্রেডেশন নিয়ে কোনও ছাড়পত্র বা অনুমোদন এখনও আসেনি।

অন্যদিকে, গেলো ৬ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ৭ কর্মকর্তা স্বাক্ষরিত একটি চিঠি প্রেরণ করা হয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং নীতিমালা প্রণয়ন কমিটির সভাপতি বরাবর। যেখানে তারা দাবি করে এই পদে আপগ্রেডেশন করার কোনও সুযোগ নেই ইউজিসির নিয়ম অনুযায়ী। আর যে প্রক্রিয়ায় আপগ্রেডেশন করা হচ্ছে তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক ছাড়কৃত নয়। এমনকি কোনও নিয়োগ বিজ্ঞপ্তি পর্যন্ত করা হয়নি। তাই এই আপগ্রেডেশন প্রক্রিয়া সঠিক নয় বলে দাবি করেছেন তারা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি তপন কুমার সরকার আরটিভি অনলাইনকে বলেন, এই প্রক্রিয়াটি বিতর্কের সৃষ্টি করেছে যার কোন দায় আমাদের ওপর পড়ে না। কেননা বিশ্ববিদ্যালয়ের কোনও নিয়ম সংশোধন বা পর্যালোচনা করা হলে সেখানে শিক্ষক প্রতিনিধি থাকে। কিন্তু এই আপগ্রেডেশনের নিয়ম নিয়ে সভায় আমাদের কোনও প্রতিনিধি রাখা হয়নি। তারা নিজেরাই এমনটা করেছে। আর তাই তাদের মধ্যেই নিয়মতান্ত্রিক জটিলতার সৃষ্টি হয়েছে।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শফিকুল ইসলামও বললেন একইসুরে। তিনি বলেন, যে প্রক্রিয়ায় আপগ্রেডেশন হচ্ছে তা একটি বিতর্কিত ভাবনা। একেবারেই নিয়ম বহির্ভূত। ইউজিসির নিয়মনীতির সুস্পষ্ট লঙ্ঘন। এই প্রক্রিয়া অবলম্বন করে আপগ্রেডেশন হতে পারে না।

আরও পড়ুন :

এসজে/এসএস

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ভর্তি বন্ধের নির্দেশ
জাবিতে ধর্ষণের অভিযোগ খতিয়ে দেখতে ইউজিসির কমিটি গঠন
কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলায় ২ সাংবাদিক আহত
X
Fresh