• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

রাবির ভর্তি পরীক্ষা চলাকালে আবাসন ব্যবসা বন্ধের দাবি

রাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৩ মার্চ ২০২৪, ২০:৫৭
রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষা চলাকালে আবাসন ব্যবসা ও মেস মালিক সমিতির দৌরাত্ম্য বন্ধের দাবি জানানো হয়েছে।

রোববার (৩ মার্চ) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আয়োজিত এক মানববন্ধনে এই দাবি জানায় বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল ছাত্র সংগঠন ‘স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন’।

মানববন্ধনে সংগঠনটির সভাপতি মেহেদী সজীব বলেন, আবাসন ব্যবসা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একেবারে গেঁড়ে বসেছে। অত্যন্ত দুঃখের সঙ্গে জানাতে হয়, এই আবাসন ব্যবসার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কতিপয় শিক্ষার্থী জড়িত। আবাসন ব্যবসা দূর করার জন্য অবিলম্বে আমাদের সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। একইসঙ্গে সামাজিকভাবে এই আবাসন ব্যবসায়ীদের বয়কট করতে হবে।

তিনি বলেন, ভর্তি পরীক্ষার সময় মেস মালিকদের একটি দৌরাত্ম্য লক্ষ্য করা যায়। তারা এক রাতের জন্য ২০০ থেকে ৫০০ টাকা দাবি করে থাকেন, যেটি খুবই অমানবিক। আমরা চাই অবিলম্বে মেস মালিক সমিতির সঙ্গে বিষয়টি সুরাহা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন পরীক্ষার্থীদের জন্য উপযুক্ত ব্যবস্থা করবেন।

অ্যাসোসিয়েশনের উপদেষ্টা ও আইন বিভাগের অধ্যাপক শাহীন জোহরা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। অনেক শিক্ষার্থীর স্বপ্ন থাকে এখানে ভর্তি হওয়ার। সেই স্বপ্ন নিয়ে তারা ভর্তি পরীক্ষা দিতে আসে। কিন্তু মেস মালিকদের অসহযোগিতা এবং আবাসন ব্যবসার কারণে পরীক্ষার্থীদের চরম ভোগান্তি পোহাতে হয়।

তিনি বলেন, মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত পরিবারের পরীক্ষার্থীদের জন্য এই আবাসন খরচটা বহন করা সম্ভব হয় না। ফলে তাদের স্টেশন বা বিভিন্ন জায়গায় মানবেতর রাত কাটাতে হয়। এই দুর্ভোগ থেকে তাদের সুরক্ষা দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন কাছে পদক্ষেপ গ্রহণের আহ্বান করছি।

মানববন্ধনে সংগঠনটির নেতৃবৃন্দসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় অর্ধশত শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের সেবায় ববি ছাত্রলীগ 
ভাসানী বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
গুচ্ছের ভর্তি পরীক্ষা শুরু আজ, তাপপ্রবাহ ঘিরে বিশেষ ব্যবস্থা
গুচ্ছ ভর্তি পরীক্ষা গ্রহণে প্রস্তুত হাবিপ্রবি 
X
Fresh