• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

প্রশিক্ষণ নিতে ভারত যাচ্ছেন শাবিপ্রবির ১১ শিক্ষক-শিক্ষার্থী

শাবিপ্রবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৫ জানুয়ারি ২০২৪, ১৯:৫০
ছবি : সংগৃহীত

সমুদ্র পর্যবেক্ষণের প্রচলিত প্রযুক্তি ও কৌশল উপকূলীয় এলাকায় প্রয়োগের বিষয়ে প্রশিক্ষণ নিতে ভারতে যাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ১১ জন শিক্ষক-শিক্ষার্থী। ২৯ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত ১০ দিনব্যাপী ভারতের হায়দরাবাদে ‘পোগো-আইটিসিওওশেন উপকূল ব্যবহারের জন্য সমুদ্র পর্যবেক্ষণ প্রশিক্ষণ প্রোগ্রাম’ নামক শীর্ষক সেমিনারে যোগ দিতে যাচ্ছেন তারা।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

আন্তর্জাতিক সমুদ্র গবেষণা প্রতিষ্ঠান ইনকোয়িস’র আয়োজন ও যুক্তরাজ্যের দাতা প্রতিষ্ঠান পোগো’র আর্থিক সহায়তায় সহযোগী আয়োজক হিসেবে থাকছে শাবিপ্রবির সমুদ্রবিজ্ঞান বিভাগ।

মিজানুর রহমান বলেন, সমুদ্র পর্যবেক্ষণের প্রচলিত প্রযুক্তি ও কৌশল উপকূলীয় এলাকায় প্রয়োগ করে উপকূলীয় জীববৈচিত্র্য সংরক্ষণ ও পর্যবেক্ষণ নিশ্চিতকরণে এ প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে। বিশ্বের ২৪ দেশের মোট ১৮৮ জন আবেদনকারীর মধ্যে ৩০ জনকে প্রশিক্ষণের জন্য নির্বাচিত করা হয়। এতে আমাদের বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের প্রশিক্ষক হিসেবে একজন শিক্ষক এবং প্রশিক্ষণার্থী হিসেবে তিনজন শিক্ষক ও ছয়জন শিক্ষার্থী যোগ দেবেন।

শাবিপ্রবি থেকে অংশগ্রহণকারীদের মধ্যে প্রশিক্ষক হিসেবে থাকবেন সমুদ্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. সুব্রত সরকার।

প্রশিক্ষণার্থীরা হলেন একই বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মুদ মিজানুর রহমান ও সাজ্জাদুর রহমান, প্রভাষক ফয়সাল ছোবহান, স্নাতকোত্তরের শিক্ষার্থী নবনীতা দাস, শাশ্বতী চৌধুরী রিয়া, ইউরিডা লিয়ানা, এ এন এম সামিউল হুদা এবং স্নাতক চতুর্থবর্ষের শিক্ষার্থী রাইদা কাদির ও নাহিয়া মানতাকা চৌধুরী।

মিজানুর রহমান আরও জানান, একই বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী শাহাদাত হোসেন কলকাতায় ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ’ আয়োজিত ১-২ ফেব্রুয়ারি সমুদ্রের অম্লতা বৃদ্ধির ওপর দুই দিনব্যাপী একটি আন্তর্জাতিক কর্মশালায় অংশ নেবেন।

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুচ্ছ পরীক্ষায় ‘এ’ ইউনিটে শাবিপ্রবিতে উপস্থিতি ৮৯ দশমিক ৩৩ শতাংশ
শাবিপ্রবি ছাত্রলীগের সাবেকদের ইফতার মাহফিল
বুয়েটে ছাত্ররাজনীতির দাবিতে শাবি ছাত্রলীগের মানববন্ধন
সাঁতার শিখতে এসে শাবিপ্রবিতে পুকুরে ডুবে বহিরাগত শিক্ষার্থীর মৃত্যু
X
Fresh