• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বকবির জন্য কোনও আয়োজন নেই কুঠিবাড়ীতে

স্টাফ রিপোর্টার (কুষ্টিয়া), আরটিভি নিউজ

  ০৬ আগস্ট ২০২১, ১১:৫২
বিশ্বকবির জন্য কোনও আয়োজন নেই কুঠিবাড়ীতে
কুষ্টিয়ার কুঠিবাড়ী

আবারো এলো বাইশে শ্রাবণ। বিশ্বকবি, রবীন্দ্রনাথ ঠাকুরের ৮০তম মহাপ্রয়াণ দিবস (মৃত্যুবার্ষিকী)। কিন্তু মহামারি করোনা থামিয়ে দিয়েছে প্রয়াণ দিবসের সকল আয়োজন।

যেখানে কবিগুরুর জীবনের উল্লেখযোগ্য সময় কেটেছে সেই কুষ্টিয়ার কুঠিবাড়ীতে নেই কোনও কোলাহল কিংবা কোনও ধরনের আনুষ্ঠানিকতা। কুমারখালীর শিলাইদহে জমিদারি পরিচালনার জন্য আসলেও সাহিত্য রচনায় বেশি মনোযোগ ছিলেন কবিগুরু। কুঠিবাড়ির ছায়াঘেরা পরিবেশ এবং পাশের পদ্মা নদী রবীন্দ্রনাথকে মুগ্ধ করে রেখেছিল। আর তা ফুটে উঠেছে তার সাহিত্য রচনায়।

রবীন্দ্রনাথ তাঁর সাহিত্যকর্ম আর লেখনীতে এই কুঠিবাড়িকে বার বার তুলে ধরেছেন। এখানে বসেই তিনি রচনা করেন তার বিখ্যাত গ্রন্থ সোনার তরী, চিত্রা, চৈতালী, নোবেলজয়ী গীতাঞ্জলিসহ অসংখ্য গান এবং কবিতা। করোনার কারণে তার প্রয়ান দিবসে কোন আনুষ্ঠানিকতা না রাখা হলেও ভার্চুয়াল আলোচনায় ও গানে প্রানের মানুষকে স্মরণ করছেন রবীন্দ্রপ্রেমীরা।

কুষ্টিয়ার রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয় ভার্চুয়ালী আলোচনা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছে। জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ কুষ্টিয়ার আয়োজনে তাদের শিল্পীরা ‘আছে দু:খ..আছে মৃত্যু’ শিরোনামে ফেসবুক পেজে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেবন। রবীন্দ্র গবেষক সরওয়ার মুর্শেদ বলেন, দ্রুত করোনার কবল থেকে মুক্ত হয়ে কুঠিবাড়ির আঙ্গিনা আবারো মুখরিত হয়ে উঠবে রবীন্দ্রপেমীদের পদচারণায় এমনটাই প্রত্যাশা তাদের।

এমএন

মন্তব্য করুন

daraz
  • শিল্প-সাহিত্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুষ্টিয়ায় আতাউর রহমান ও আল মাছুম মুর্শেদ চেয়ারম্যান নির্বাচিত
বিশ্বকবির স্মৃতিবিজড়িত কুঠিবাড়িতে রবীন্দ্রনাথকে স্মরণ
পর্দায় রবীন্দ্রনাথের যত নায়িকা
রবী ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী আজ
X
Fresh