• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

পর্দায় রবীন্দ্রনাথের যত নায়িকা

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ মে ২০২৪, ১৩:৩৯
ছবি : সংগৃহীত

বাঙালির জীবনে যত ভাবনা ও বৈচিত্র্য আছে, তার পুরোটাই নিজের লেখনীতে তুলে ধরেছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। যেগুলো কালে কালে উপমহাদেশের নির্মাতারা মঞ্চ, টিভি ও চলচ্চিত্রে নানাভাবে তুলে ধরেছেন। এর মধ্যে নারী চরিত্রগুলো গেঁথে আছে আমাদের মননে-মানসে।

পর্দায় রবীন্দ্রনাথের চরিত্রগুলোকে ধারণ করেছেন, এমন কয়েকজন অভিনেত্রীকে নিয়েই পঁচিশে বৈশাখ কবিগুরুর জন্মদিনে আমাদের এ আয়োজন।

নন্দিনী
রবীন্দ্রনাথ ঠাকুরের সেরা নারীচরিত্রের কথা উঠলেই আসে ‘রক্তকরবী’ নাটকের ‘নন্দিনী’র নাম। বহুবার এটি বহুভাবে সামনে এলেও মঞ্চ নাটকে এ চরিত্রে অভিনয় করে সুনাম কুড়িয়েছেন অভিনেত্রী অপি করিম ও নুনা আফরোজ।

লাবণ্য
পর্দায় শেষের কবিতা উপন্যাসের ‘লাবণ্য’ চরিত্রটি বেশ প্রশংসিত হয়েছে। গেল কয়েক বছর আগে একটি ধারাবাহিকে এই চরিত্রে অভিনয় করে প্রশংসিত হয়েছেন নুনা আফরোজ।

সুভা
রবীন্দ্রসাহিত্য নিয়ে নির্মিত সিনেমা ‘সুভা’। চাষী নজরুল ইসলাম পরিচালিত এই সিনেমার সুভা চরিত্রে অভিনয় করেছিলেন পূর্ণিমা। ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমা ওই সময় বেশ প্রশংসিত হয়েছিল।

চন্দরা
রবীন্দ্রসাহিত্যের অনুপম চলচ্চিত্রায়ন ‘শাস্তি’। চাষী নজরুল ইসলাম পরিচালিত এই সিনেমায় চন্দরা চরিত্রে দুর্দান্ত অভিনয় করেছিলেন পূর্ণিমা। সিনেমাটি ২০০৪ সালে মুক্তি পায়।

এছাড়াও বিভিন্ন সময়ে রবীন্দ্র নায়িকা চরিত্রে সুবর্ণা মুস্তাফা (সুভা), রোজি সেলিম (হরসুন্দরী), জয়া আহসান (বিভা), মৌসুমী নাগ (গিরিবালা ও বিন্দু), তানভীন সুইটি (বড় বউ), শশী (মনোরমা), স্বাগতা (অপরাজিতা), বিদ্যা সিনহা মিম (মহামায়া ও চারু), তিশা (চারুলতা, নন্দিনী, কৃষ্ণকলি), তারিন (বিনোদিনী, হরসুন্দরী), চাঁদনী (আশালতা), উর্মিলা শ্রাবন্তী কর (শৈলবালা), ঈশানা (নন্দিনী), মম (কল্যাণী), মৌটুসী বিশ্বাস (বোষ্টমী), সাবিলা নূর ও স্পর্শিয়া (মৃন্ময়ী), অপর্ণা ঘোষ (বেণু), আশনা হাবিব ভাবনা (শাহজাদী আমিনা) প্রমুখ অভিনয় করেছেন। হয়েছেন দর্শকনন্দিতও।

এর বাইরে লাক্স সুন্দরী বিন্দু রবীন্দ্রনাথের ছোটগল্প ‘দেনা-পাওনা’ অবলম্বনে নির্মিত টেলিছবি ‘নিরুপমা’তে অভিনয় করে প্রশংসিত হয়েছিলেন। পাশাপাশি জ্যোতিকা জ্যোতি ‘দান প্রতিদান’ ও হৈমন্তী চরিত্রে দর্শকপ্রিয়তা পেয়েছেন ফারজানা চুমকি।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রবী ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী আজ
সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ
হঠাৎ এক ফ্রেমে শোবিজের জনপ্রিয় তারকা সুন্দরীরা
বুয়েটে ছাত্ররাজনীতি নিয়ে যা বললেন অপি করিম
X
Fresh