logo
  • ঢাকা বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

বিশ্বসেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভারতের ৩৬টি, পাকিস্তানের ৭টি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৪৯ | আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৫:০০
ভারত, পাকিস্তান, বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়, টাইমস হায়ার এডুকেশন
প্রতীকী ছবি
বিশ্বের সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের কোনও বিশ্ববিদ্যালয়ের জায়গা না হলেও ওই তালিকায় ভারত ও পাকিস্তানের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে। লন্ডনভিত্তিক শিক্ষা বিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন প্রতি বছর বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর যে র‍্যাংকিং প্রকাশ করে তাতে এমন তথ্য উঠে এসেছে।

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৯২টি দেশের এক হাজার ৩০০ বিশ্ববিদ্যালয় অন্তুর্ভুক্ত করা হয়েছে। তাতে সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে নাম উঠে এসেছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের। এরপর যথাক্রমে ‍দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি এবং যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের নাম।

বিশ্বসেরা এই বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম ২৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এশিয়ার তিনটি বিশ্ববিদ্যালয়ও রয়েছে। এগুলোর মধ্যে দুটি চীনে এবং একটি সিঙ্গাপুরের।

তবে তালিকায় ভারত ও পাকিস্তানের যে বিশ্ববিদ্যালয়গুলো স্থান পেয়েছে সেগুলো কোনোটিই ৩০০ বিশ্ববিদ্যালয়ের নিচে নয়। অর্থাৎ তালিকায় ৩০০ থেকে শুরু করে এক হাজারের মধ্যে রয়েছে ভারতের ৩৬টি বিশ্ববিদ্যালয়। এর মধ্যে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজির নাম বিশেষভাবে উল্লেখযোগ্য।

এছাড়া রাজনীতিসহ বিভিন্ন ইস্যুতে অস্থিতিশীল দেশ পাকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থানও বাংলাদেশের চেয়ে ভালো। তালিকায় এক হাজারের মধ্যে রয়েছে পাকিস্তানের সাতটি বিশ্ববিদ্যালয়। এর মধ্যে প্রথম ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে ইসলামাবাদের কায়েদ-ই-আজম ইউনিভার্সিটি।

এদিকে বরাবরের মতোই এই তালিকায় আধিপত্য করছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো। এ বছরের তালিকার প্রথম ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সাতটিই যুক্তরাষ্ট্রের। এর মধ্যে রয়েছে- ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি, হার্ভার্ড ইউনিভার্সিটি, ইয়েল ইউনিভার্সিটি।

তবে চতুর্থবারের মতো এ বছরও তালিকায় প্রথম স্থানটি দখলে নিয়েছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব অক্সফোর্ড। তৃতীয় স্থানে রয়েছে কেমব্রিজ ইউনিভার্সিটি। আর দশম স্থানে রয়েছে ইম্পেরিয়াল কলেজ লন্ডন।

এ /পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়