logo
  • ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

‘প্রবাসীরা যেন হয়রানির স্বীকার না হয়’

আব্দুল হামিদ, যুক্তরাষ্ট্র
|  ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫২ | আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৬:২৬
প্রবাসী বাংলাদেশি, হয়রানি
ছবি: সংগৃহীত
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামানের নেতৃত্বে তিন সদস্যের একটি সরকারি প্রতিনিধি দল সোমবার (১৬ সেপ্টেম্বর ২০১৯) নিউ ইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল পরিদর্শন করেন। কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসসহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ তাদেরকে স্বাগত জানান।

কনস্যুলেটের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে মতবিনিময়কালে সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান প্রবাসীদের সর্বোত্তমভাবে বিভিন্ন ধরনের কনস্যুলার সেবা প্রদানে কনস্যুলেটের গৃহীত বিভিন্ন কার্যক্রমে সন্তুষ্টি প্রকাশ করেন। এ সময় তিনি কনস্যুলেটের সার্বিক সেবার মান বৃদ্ধি এবং কনস্যুলেটের নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নের বিষয়টিও উল্লেখ করেন।

তিনি বলেন, বিদেশে কর্মরত প্রবাসীরা দেশের অর্থনৈতিক উন্নতি সাধনের পাশাপাশি বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রবাসীদের যথাযথ সেবা প্রদানের ক্ষেত্রে কোনও প্রবাসী যেন হয়রানির স্বীকার না হন সে বিষয়টি খেয়াল রাখার অনুরোধ করেন তিনি।

---------------------------------------------------------------
আরো পড়ুন: ৫৯ মিনিটে ওষুধ পৌঁছে যাবে বাসায়!
---------------------------------------------------------------

সুরক্ষা সেবা বিভাগের সচিব আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ‘সোনার বাংলা’ বিনির্মাণে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নে নিরসলভাবে কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা ‘জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়া’ বাস্তবায়নে সবাইকে একযোগে কাজ করার অনুরোধ জানান তিনি।

এছাড়া বর্তমান সরকারের রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ এর বাস্তবায়নের লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করার জন্য তিনি কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের আহবান জানান। এসময় তিনি বিদেশে জাতির পিতার জন্মশতবার্ষিকী পালন করে আমাদের কৃষ্টি, সংস্কৃতি এবং ঐতিহ্যবাহী কালিনারী তুলে ধরে দেশের ভাবমূর্তি বৃদ্ধি করার আহবান জানান।

কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা কনস্যুলেটের সার্বিক কার্যক্রম পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সচিব মো. শহিদুজ্জামান এবং প্রতিনিধিদের সামনে তুলে ধরেন।

সচিব পরে কনস্যুলেটের বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এসময় তিনি অপেক্ষমাণ কনস্যুলার সেবাপ্রার্থীদের সাথে কথা বলেন এবং কয়েকজন সেবাপ্রার্থীকে নিজ হাতে পাসপোর্ট ও পাওয়ার অব অ্যাটর্নি ডকুমেন্ট হস্তান্তর করেন।

সেবাপ্রার্থী প্রবাসীরা সাম্প্রতিককালে কনস্যুলার সেবা প্রদানের ব্যাপক উন্নতির কথা সচিবকে অবহিত করেন। এসময় কনস্যুলেট এর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং ঢাকা হতে আগত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামানের নেতৃত্বে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তাসহ তিন সদস্যের একটি সরকারি প্রতিনিধি দল পাসপোর্ট ও ভিসার কার্যক্রম পরিদর্শনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়