logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

ইয়াহুর ভুল ধরিয়ে দেয়ায় পুরস্কার ১৩ কোটি টাকা

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৮ মে ২০১৯, ২১:০৫
সংগৃহীত ছবি
বর্তমান সময়ে প্রায়ই এমন মেইল আসে যে- আপনি ১০ লাখ ডলার পুরস্কার পেয়েছেন। এ ধরনের মেইলকে আমরা স্পাম বা ভাইরাস হিসেবে ধরে থাকি এবং ডিলিট করে দিই। কিন্তু মার্ক লিচফিল্ড নামের এক ব্যক্তি এমন একটি মেইল ডিলিট না করে বরং ওপেন করেন। আর এখান থেকেই বৈধ প্রক্রিয়ায় দেড় মিলিয়ন ডলার বা প্রায় ১৩ কোটি টাকা পুরস্কার পান।

whirpool
প্রকৃতপক্ষে লিচফিল্ড ওই মেইলটি পেয়েছিলেন এক সময়ের জায়ান্ট প্রতিষ্ঠান ইয়াহুর কাছ থেকে। ইয়াহু বর্তমানে ভেরাইজন মিডিয়ার মালিকানায় পরিচালিত হচ্ছে। প্রতিষ্ঠানটির কোডে ভুল ধরিয়ে দেয়ায় পুরস্কার হিসেবে দেড় মিলিয়ন ডলার পান তিনি।

লিচফিল্ডের কাছে পুরস্কারের ই-মেইল অনেকটা বিস্ময়ের মতোই ছিল। কারণ, তিনি ভুল ধরে দেয়ার বিষয়টা ভুলেই গিয়েছিলেন। এ সম্পর্কে তিনি বলেন, আমি ইয়াহুর একটি ভুল সংশোধন করে তাদের মেইলে পাঠিয়েছিলাম। এরপর একটি ফিরতি মেইল আসে এরকম- আপনার জন্য কিছু অর্থ আছে, আপনি কি এটা নিতে চান? তখন আমি বুঝতে পারি, ইয়াহুর ভুল সংশোধনের জন্যই আমাকে অর্থ দেয়া হচ্ছে।

প্রসঙ্গত, বিশ্বের বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের ভুল ধরিয়ে দেয়ার জন্য বিশাল অঙ্কের পুরস্কার দিয়ে থাকে। এটা 'বাগ বাউন্টি' হিসেবে পরিচিত। বিশ্বের যে কেউ ভুল ধরিয়ে দিয়ে এই পুরস্কার পেতে পারেন।

ডি/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়