• ঢাকা রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

শিল্পকলায় ‘বঙ্গবন্ধু শব্দটি আমাদের’ শিরোনামে আর্টিস্ট ক্যাম্প

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৩৩
‘বঙ্গবন্ধু’উপাধির সুবর্ণজয়ন্তী উদযাপন করতে আজ শনিবার বাংলাদেশ ও ভারতের ৬৩ জন শিল্পীর অংশগ্রহণে অনুষ্ঠিত হয় ‘বঙ্গবন্ধু শব্দটি আমাদের’ শীর্ষক আর্টিস্ট ক্যাম্প। স্বাধীনতা চারুশিল্পী পরিষদের উদ্যোগে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায় দিনব্যাপী এই আর্টিস্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়।

সকাল ১১টায় বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও ঊনসত্তরের ইতিহাস নির্ভর ব্যতিক্রমধর্মী আর্টিস্ট ক্যাম্পের যৌথভাবে উদ্বোধন করেন দেশবরেণ্য চিত্রশিল্পী হাশেম খান, সমরজিৎ রায় চৌধুরী, আনোয়ার হোসেন ও জামাল আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানে গণঅভ্যুত্থান ও মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন শিল্পী হাশেম খান, সমরজিৎ রায় চৌধুরী, আনোয়ার হোসেন, জামাল আহমেদ, রোকেয়া সুলতানা, নাজমা আক্তার ও ভারতের আশিষ চ্যাটার্জি।

বরেণ্য এই শিল্পীরা কীভাবে একজন শেখ মুজিব বঙ্গবন্ধু হয়ে উঠলেন, তা আলোচনা করেন এবং স্বাধীনতা সংগ্রামের নানা ধাপ তুলে ধরেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ‘বঙ্গবন্ধু’ উপাধির সুবর্ণজয়ন্তী উদযাপন পরিষদ-এর সদস্য সচিব ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক আশরাফুল আলম পপলু।

একাত্তরের স্বাধীনতা সংগ্রামের এক অবিচ্ছিন্ন অধ্যায় ঊনসত্তরের গণঅভ্যুত্থান। এই গণঅভ্যুত্থানের প্রাক্কালে বাঙালির প্রাণপ্রিয় নেতাকে লাখো জনতার সমাবেশে ১৯৬৯  সালের ২৩ ফেব্রুয়ারি ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা হয়। চিত্রকররা তাদের ক্যানভাসে তুলে ধরেন কীভাবে একজন শেখ মুজিব বঙ্গবন্ধু হয়ে উঠলেন, কীভাবে তিনি জাতির স্বাধীনতার জন্য সংগ্রাম করেছেন, কী ছিল তার শক্তির উৎস, কীভাবে তৈরি হলো বাংলাদেশ- গৌরবময় সেসব ইতিহাস।

আয়োজক সূত্রে জানা গেছে, পরবর্তীতে ক্যাম্পে চিত্রিত চিত্রকর্ম নিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগীয় শহরে প্রদর্শনীর আয়োজন করা হবে। আগামী মার্চ মাসে বঙ্গবন্ধুর শততম জন্মদিন উপলক্ষে প্রদর্শনীটি আয়োজনের পরিকল্পনা করছেন আয়োজকরা। এই ক্যাম্পে আঁকা চিত্রকর্ম নিয়ে একটি অ্যালবাম প্রকাশ করা হবে।

বাংলাদেশের শিল্পীদের মধ্যে আটির্স্ট ক্যাম্পে অংশ নেন সমরজিৎ রায় চৌধুরী, হাশেম খান, আনোয়ার হোসেন, জামাল আহমেদ, শেখ আফজাল, রোকেয়া সুলতানা, রণজিৎ দাস, আহমেদ শামসুদ্দোহা, জিএম খলিলুর রহমান, রেজাউন নবী, কামাল কবির, সাধনা কবির, বিপদভঞ্জন সেন কর্মকার, গুলশান হোসেন, দুলাল গাইন, আনিসুজ্জামান, নাসিমা খানম কুইনি, মিনি করিম, সমীরণ চৌধুরী, দেওয়ান মিজান, হারুন অর রশীদ টুটুল, জাহিদ মুস্তাফা প্রমুখ। ভারতের শিল্পীদের ছিলেন আশিষ চ্যাটার্জি, সমীর আইচ, বিশ্বজিৎ মিত্র ও স্বর্ণালী ভৌমিক।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়