• ঢাকা বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

মিশিগানে ঢাকা বিভাগ কল্যাণ সংঘের উদ্যোগে বিজয় দিবস ও পিঠা উৎসব

কামরুজ্জামান হেলাল, মিশিগান, যুক্তরাষ্ট্র
|  ১৩ জানুয়ারি ২০১৯, ১৫:৩৫

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে ঢাকা বিভাগ কল্যাণ সংঘের উদ্যোগে অনুষ্ঠিত হলো  মহান বিজয় দিবস ও পিঠা উৎসব।                

প্রতি বছরের মতো গত শনিবার সন্ধ্যায় মিশিগান স্টেট বাংলা টাউন খ্যাত হেমট্রামিক সিটির  গেট অব কলম্বাসে  ঢাকা বিভাগ কল্যাণ সংঘের উদ্যোগে অনুষ্ঠিত হয় মহান বিজয় দিবস ও পিঠা উৎসব।     

প্রবাসী বাংলাদেশিদের কর্মচঞ্চল জীবনে খানিক স্বস্তি পেতে, শীতের বন্দিত্ব ছুঁড়ে ফেলে এ আয়োজনে উপস্থিত ছিলেন মিশিগান এ বসবাসরত সব বাংলাদেশি, আমেরিকান এবং অন্যান্য দেশের নাগরিকরা। সবাই মহাধুমধামের মধ্যদিয়ে ৪৭তম বিজয় দিবস ও পিঠা উৎসব উদযাপন করেন।

প্রবাস জীবনেও বাঙালির সেই সংস্কৃতির ছোঁয়া এনে দিয়েছে ঢাকা বিভাগ কল্যাণ সংঘ। প্রথমে কুরআন থেকে তেলাওয়াত এবং পরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়।

ঢাকা বিভাগ কল্যাণ সংঘের সভাপতি দেবাশীষ দাস বক্তব্যের মধ্যে দিয়ে মূল অনুষ্ঠান শুরু হয়। সাধারণ সম্পাদক মাহাবুব রাব্বী খান এর পরিচালনায় সংক্ষিপ্ত  বক্তব্য রাখেন মো. মোজামমেল হক এবং মো. মনজুর খান।

প্রবাসে শীত থাকবে আর পিঠা উৎসব হবে না? আর তাই মাইনাস তাপমাত্রাও এই আয়োজন থেকে বিচ্ছিন্ন করতে পারেনি প্রবাসী বাংলাদেশিদের।

অনুষ্ঠানে সামাজিক, ব্যবসায়ী, মুক্তিযোদ্ধা, ডাক্তার রাজনৈতিক ব্যক্তিবর্গ ছাড়াও যুক্তরাষ্ট্রের মূলধারার রাজনীতির সঙ্গে যারা জড়িত দল মত নির্বিশেষে সবার অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

পিঠা উৎসবে ভাপা, পুলি, চিতই, পাটিসাপটা, চুঙ্গা পিঠা, গোলাপ ফুল পিঠা, লবঙ্গ লতিকা, রসফুল পিঠা, জামদানি পিঠা, হাঁড়ি পিঠা, ঝালপোয়া, ঝুরি পিঠা, ঝিনুক পিঠা, সূর্যমুখী পিঠা, নকশি পিঠা, নারকেল পিঠা, নারকেলের ভাজা পুলি, দুধ চিতই আরও কত বিচিত্র সব পিঠার সমারোহ ছিল।

বিজয় দিবস ও পিঠা উৎসব এই অনুষ্ঠান পরিসমাপ্তি হয় বাংলাদেশ বেতারের শিল্পী এবং স্থানীয় শিল্পীদের মনোমুগ্ধকর গানের মাধ্যমে। অনুষ্ঠানে বিভিন্ন টিভি ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়