• ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

আমিরাতে সাধারণ ক্ষমায় বৈধ হয়েছেন ৪৫ হাজার বাংলাদেশি

মাহাবুব হাসান হৃদয়, সংযুক্ত আরব আমিরাত
|  ০১ জানুয়ারি ২০১৯, ২১:১২

সংযুক্ত আরব আমিরাতে অবৈধ অভিবাসীদের জন্য ঘোষিত সাধারণ ক্ষমায় প্রায় ৪৫ হাজার বাংলাদেশি বৈধ হয়েছেন বলে জানালেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

রোববার বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই ও উত্তর আমিরাত আয়োজিত এক জরুরি সভায় এই তথ্য জানান তিনি। গত ১ আগস্ট থেকে প্রথমে তিন মাসের এবং পরে আরও দুইমাস সময় বাড়িয়ে মোট পাঁচ মাসের সাধারণ ক্ষমার সুযোগ দেয় আমিরাত সরকার।

মোহাম্মদ ইমরান বলেন, মাত্র পাঁচ মাস সময়ের মধ্যে নিয়মিত পাসপোর্ট প্রত্যাশী ছাড়া অবৈধ এসব বাংলাদেশির জন্য এটা একটা কঠিন চ্যালেঞ্জ ছিল। তবে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, দূতাবাস ও কনস্যুলেটের কর্মকর্তাদের আন্তরিক সহযোগিতায় এটা সম্ভব হয়েছে।

তিনি বলেন, এসব প্রবাসী ইতোমধ্যে ছয় মাসের জব-সিকার ভিসা পেয়েছে। যারা এই ভিসা পেয়েছেন, তারা যতদ্রুত সম্ভব এই ভিসা কাজে লাগান। ইতোমধ্যে সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করে আউট-পাশ নিয়ে অনেক প্রবাসী দেশে চলে গেছেন।

এদিকে মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ ঘোষণা করেছে, সংযুক্ত আরব আমিরাত ভিসা অ্যামনেস্টি স্কিম ‘আপনার অবস্থা পরিবর্তন করে নিজেকে রক্ষা করুন’ উদ্যোগটি সফলতা অর্জন করেছে।

এতে বলা হয়, এই উদ্যোগের মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতে অবৈধভাবে বসবাসকারীদেরকে তাদের দেশে ফিরে যাওয়ার জন্য বা ছয় মাসের জব-সিকার ভিসা পাওয়ার একটি সুযোগ প্রদান করা হয়।

ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপের ভারপ্রাপ্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার সাঈদ রাকান আল রশিদী বলেন, এই উদ্যোগে অনেক অবৈধ নাগরিক আকৃষ্ট হয়েছে। যারা এই উদ্যোগকে সফল করতে কাজ করেছে, তাদের ধন্যবাদ জানাই।

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়